তেলেঙ্গানা এনকাউন্টারে পুলিসের 'ভূমিকা'য় তদন্তের নির্দেশ সুপ্রিম কোর্টের

গত ৬ ডিসেম্বর সকালে হায়দরাবাদের পশু চিকিত্সককে গণধর্ষণ ও খুনে ৪ অভিযুক্তকে এনকাউন্টার করে তেলেঙ্গানা পুলিস।

Updated By: Dec 12, 2019, 01:18 PM IST
তেলেঙ্গানা এনকাউন্টারে পুলিসের 'ভূমিকা'য় তদন্তের নির্দেশ সুপ্রিম কোর্টের

নিজস্ব প্রতিবেদন: পশু চিকিত্সককে খুন ও গণধর্ষণকাণ্ডে ৪ অভিযুক্তের এনকাউন্টারের ঘটনায় তদন্তের নির্দেশ দিল সুপ্রিম কোর্ট। ৬ মাসের মধ্যে রিপোর্ট দিতে হবে তদন্ত কমিটিকে। সুপ্রিম কোর্টের অবসরপ্রাপ্ত বিচারপতি ভিএস সিরপুরকের নেতৃত্বে কমিটিতে রয়েছেন বম্বে হাইকোর্টের প্রাক্তন বিচারপতি রেখা ও সিবিআইয়ের প্রাক্তন অধিকর্তা কার্তিকেয়ন। তেলেঙ্গানা পুলিসের এনকাউন্টারের তদন্তে ৮ সদস্যের বিশেষ তদন্ত কমিটি গঠন করেছে সে রাজ্যের সরকার। শীর্ষ আদালত স্পষ্ট জানিয়েছে, পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত আর কোনও সংস্থা বা কর্তৃপক্ষ তদন্ত করতে পারবে না। 

সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি এস বোবডের নেতৃত্বে এসএ নাজির ও সঞ্জীব খান্নার বেঞ্চের পর্যবেক্ষণ, তেলেঙ্গানায় পুশ চিকিত্সককে গণধর্ষণ ও খুনের ঘটনায় নিরপেক্ষ তদন্ত হওয়া উচিত বলে মনে করছে আদালত। সে কারণে তদন্ত কমিটি গঠন হওয়া দরকার। ৬ মাসের মধ্যে তদন্ত শেষ করে জমা দিতে রিপোর্ট। তার আগে প্রধান বিচারপতি বলেন, ''আমরা বলছি না পুলিসই দোষী। এব্যাপারে আমরা কিছুই জানি না। আপনাদের বয়ানও খতিয়ে দেখা উচিত। তদন্তের নির্দেশ দিচ্ছি। আপনারা সহযোগিতা করুন।''    

গত ৬ ডিসেম্বর সকালে হায়দরাবাদের পশু চিকিত্সককে গণধর্ষণ ও খুনে ৪ অভিযুক্তকে এনকাউন্টার করে তেলেঙ্গানা পুলিস। হায়দরাবাদ শহর থেকে ৫০ কিলোমিটার দূরে অপরাধস্থলে নিয়ে যাওয়া হয় ৪ অভিযুক্ত মহম্মদ আরিফ, জল্লু শিবা, জল্লু নবীন ও চিন্তাকুন্তা চেন্নাকেশাভুলুকে। পুলিসের দাবি, ঘটনার পুনর্নির্মাণে নিয়ে যাওয়া হয়েছিল অভিযুক্তদের। তারা পুলিসের আগ্নেয়াস্ত্র ছিনিয়ে পালানোর চেষ্টা করে। তখন গুলি চালানো হয়। এমনকি লাঠি ও পাথর দিয়েও হামলা চালায় অভিযুক্তরা।

আরও পড়ুুন- 'নাগরিকত্ব সংশোধনী বিল 'অবৈধ', সুপ্রিম কোর্টে মামলা ইন্ডিয়ান মুসলিম লিগের

.