Loan Moratorium-এর মেয়াদবৃদ্ধি সম্ভব নয়, জানাল Supreme Court

সুপ্রিম কোর্টকে কেন্দ্র জানিয়েছিল, ঘোষিত ছাড়ের অতিরিক্ত কোনও সুবিধা দেওয়া সম্ভব নয় গ্রাহকদের।

Updated By: Mar 23, 2021, 01:50 PM IST
 Loan Moratorium-এর মেয়াদবৃদ্ধি সম্ভব নয়, জানাল Supreme Court

নিজস্ব প্রতিবেদন: ঋণের ক্ষেত্রে শীর্ষ আদালতের এক রায়ে স্বস্তি পেল ব্যাঙ্কিং সেক্টর, তবে সঙ্কটে পড়ল কর্পোরেট সংস্থাগুলি। 

ঋণের ক্ষেত্রে আর মোরেটোরিয়াম  (Loan Moratorium) পর্বের মেয়াদ বৃদ্ধি সম্ভব নয়, ঋণের সুদও (interest) পুরোপুরি মকুব অসম্ভব-- মঙ্গলবার এ সংক্রান্ত এক মামলার রায়ে এ কথা জানিয়ে দিল সুপ্রিম কোর্ট (Supreme Court)।

করোনা (corona) বিপর্যয় কালে ঋণে মোরেটোরিয়ামের সুদ মকুব করা নিয়ে আদালতের দ্বারস্থ হয়েছিলেন গ্রাহকরা। ওই মামলার রায়েই মঙ্গলবার এ কথা জানাল শীর্ষ আদালত। সুপ্রিম কোর্টের এই রায়ে ব্যাঙ্কগুলি স্বস্তি পেল। তবে দেশের একাধিক কর্পোরেট সংস্থা, যারা সম্পূর্ণ সদ মকুবের আর্জি জানিয়েছিল, ধাক্কা খেল তারা।

আরও পড়ুন: সোনা ব্যবসায়ীকে প্রতারণা করতে গিয়ে পুলিসের হাতে ধরা পড়ল এক সেনা

সুপ্রিম কোর্ট গত বছরের এক রায়ে ঋণের সুদের উপর সুদ না নেওয়ার বিধান দিয়েছিল। সেই সময়ে এই নির্দেশ দেশের অসংখ্য মানুষকে স্বস্তি দিয়েছিল। তবে এখন শীর্ষ আদালত তার রায়ে বলছে, মোরেটোরিয়ামের সময়ে যে সুদ জমা হয়েছে, তা পুরোপুরি মকুব সম্ভব নয়। কারণ, করোনা বিপর্যয়ের ফলে দেশের ব্যাঙ্কগুলিও আর্থিক সঙ্কটের মুখে পড়েছে।

একাধিক কর্পোরেট সংস্থার তরফে সুদ মকুব ও ঋণ পরিশোধের মেয়াদ বৃদ্ধির আবেদন উঠলে সুপ্রিম কোর্টকে আগেই কেন্দ্র জানিয়েছিল, ঘোষিত ছাড়ের অতিরিক্ত কোনও সুবিধা দেওয়া সম্ভব নয়। এর আগে রিজার্ভ ব্যাঙ্কের (reserve bank of india)একটি হলফনামায় বলা হয়েছিল, ৬ মাসের মেয়াদ শেষের পরও এই স্থিতাবস্থা চললে নগদের জোগানের ক্ষেত্রেও সমস্যা তৈরি হবে, ঋণদাতাদের উপরও চাপ বাড়বে। আবেদন মেনে সুদ মকুব ও ঋণ পরিশোধের মেয়াদ বৃদ্ধি— কোনওটাই আর সম্ভব নয়, গত অক্টোবরেই সুপ্রিম কোর্টে একটি  হলফনামা পেশ করে জানিয়ে দিয়েছিল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। 

মঙ্গলবার শীর্ষ আদালতের এই রায়ে এ বার কেন্দ্র আর রিজার্ভ ব্যাঙ্কের ওই সিদ্ধান্তেই সিলমোহর পড়ল। 

আরও পড়ুন: আয় বাড়াতে গাঁজা চাষে অনুমোদন দিতে চলেছে BJP শাসিত এই রাজ্য