আয় বাড়াতে গাঁজা চাষে অনুমোদন দিতে চলেছে BJP শাসিত এই রাজ্য

নিজস্ব প্রতিবেদন: কোভিডকালে ভাঁড়ে মা ভবানী কোষাগার। রাজ্যের মাথায় দেনা ৬০,৫০০ কোটি টাকা। এই অবস্থায় নিয়ন্ত্রিত গাঁজা (cannabis) চাষে অনুমোদন দেওয়ার কথা ভাবনা হিমাচলপ্রদেশের (Himachal Pradesh) মুখ্যমন্ত্রী জয়রাম ঠাকুরের। রাজ্য সরকারের আশা, এই সিদ্ধান্তের জেরে বছরে আয় হতে পারে ১৮,০০০ কোটি টাকা। 

রাজ্য বিধানসভার বাজেট অধিবেশনে বিজেপি বিধায়ক রমেশ ধাওয়ালার প্রস্তাবের জবাব দিতে গিয়ে মুখ্যমন্ত্রী জয়রাম ঠাকুর (Jai Ram Thakur) বলেন, 'রাজ্যে উচ্চ গুণমানের গাঁজা উৎপাদিত হয়। ফলে, নিয়ন্ত্রিত চাষের সুযোগ রয়েছে। গাঁজা চাষ (cannabis), পরিচর্যা ও বহনের সংস্থান রয়েছে এনডিপিএস আইনে (১৯৮৫)।                             

গাঁজা চাষকে আইনি করা এই ভাবনা প্রথম নয়। মধ্যপ্রদেশের পর ২০১৭ সালে নিয়ন্ত্রিত গাঁজা (controlled cultivation of cannabis) চাষে অনুমোদন দিয়েছে উত্তরাখণ্ডও। হিমাচলপ্রদেশের (Himachal Pradesh) প্রায় ২৪০০ একর জমি বেআইনিভাবে গাঁজা চাষ হয় বলে খবর। প্রতিবছর ৯৬০ কোটি টাকার চরস এই রাজ্য থেকে বাইরে পাচার হয়। নিয়ন্ত্রিত গাঁজা চাষে সরকারের আয় বাড়ার পাশাপাশি কর্মসংস্থানও হবে বলে আশা হিমাচলপ্রদেশ (Himachal Pradesh)  সরকারের। সে রাজ্যে প্রাক্তন অর্থনৈতিক উপদেষ্টা প্রদীপ চৌহানের কথায়,'আর্থিক সংকটের মধ্যে দিয়ে যাচ্ছে রাজ্য। নিয়ন্ত্রিত গাঁজা চাষে অর্থনীতি ঘুরে দাঁড়াবে। বছরে আয় হতে পারে ১৮ হাজার কোটি টাকা।'         

আরও পড়ুন- সোনা ব্যবসায়ীকে প্রতারণা করতে গিয়ে পুলিসের হাতে ধরা পড়ল এক সেনা  
  

English Title: 
Himachal to legalise cannabis cultivation
News Source: 
Home Title: 

আয় বাড়াতে গাঁজা চাষে অনুমোদন দিতে চলেছে BJP শাসিত এই রাজ্য  

আয় বাড়াতে গাঁজা চাষে অনুমোদন দিতে চলেছে BJP শাসিত এই রাজ্য
Yes
Is Blog?: 
No
Section: