কেএম জোসেফের নিয়োগ-প্রস্তাব খারিজের অধিকার রয়েছে কেন্দ্রের: সুপ্রিম কোর্ট

অভাবনীয়, অকল্পনীয় এবং অযৌক্তিক আর্জি, জানাল সুপ্রিম কোর্ট। 

Updated By: Apr 26, 2018, 05:12 PM IST
কেএম জোসেফের নিয়োগ-প্রস্তাব খারিজের অধিকার রয়েছে কেন্দ্রের: সুপ্রিম কোর্ট

নিজস্ব প্রতিবেদন: সুপ্রিম কোর্টের বিচারপতি পদে আইনজীবী ইন্দু মলহোত্রার নিয়োগে স্থগিতাদেশের আর্জি খারিজ করল শীর্ষ আদালত।  সুপ্রিম কোর্ট জানাল, এই আর্জি  অভাবনীয়, অকল্পনীয় এবং অযৌক্তিক। সুপ্রিম কোর্টের বিচারপতির পদে কেএম জোসেফের নাম খারিজের অধিকার রয়েছে কেন্দ্রের। 

কলেজিয়ামের সুপারিশের ভিত্তিতে সুপ্রিম কোর্টের বিচারপতি পদে আইনজীবী ইন্দু মলহোত্রার সরাসরি নিয়োগে অনুমোদন দিয়েছে আইনমন্ত্রক। ইন্দুর সঙ্গে উত্তরাখণ্ড হাইকোর্টের প্রধান বিচারপতি কেএম জোসেফের নাম প্রস্তাব করেছিল কলেজিয়াম। তবে  জোসেফের নিয়োগে অনুমোদন এখনও মেলেনি। এনিয়ে সুপ্রিম কোর্টে মামলা দায়ের করেন আইনজীবী ইন্দিরা জয়সিং। তাঁর দাবি, 'ইন্দু মলহোত্রা ও কেএম জোসেফ-দুজনকেই নিয়োগ করা হোক। অথবা দুটি প্রস্তাবই খারিজ করে দিক সরকার। বিচারব্যবস্থার স্বাধীনতা নিয়ে আমরা উদ্বিগ্ন।' 

সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি দীপক মিশ্র বলেন, কেএম জোসেফকে ছাড়পত্র দেওয়া হয়নি বলে ইন্দু মলহোত্রার নিয়োগ স্থগিত করা যেতে পারে না। একইসঙ্গে ইন্দিরা জয়সিংকে ভর্ত্সনাও করেছে সুপ্রিম কোর্ট। আদালতের পর্যবেক্ষণ, এটা কী ধরনের আর্জি! এমনটা আগে শোনা যায়নি। এই আর্জি অভাবনীয়, অকল্পনীয় এবং অযৌক্তিক। সুপ্রিম কোর্টের বিচারপতি পদে কেএম জোসেফের নাম খারিজের সম্পূর্ণ অধিকার রয়েছে কেন্দ্রের। 

ইন্দু মলহোত্রার নিয়োগ নিয়ে মোদী সরকারকে বিঁধেছে কংগ্রেস। দলের মুখপাত্র রণদীপ সুরজেওয়ালার দাবি, কেএম জোসেফের নিয়োগ আটকে প্রতিহিংসার রাজনীতি করছে  কেন্দ্রীয় সরকার। বিচারব্যবস্থায় হস্তক্ষেপ করছে তারা।  

আরও পড়ুন- প্রাণঘাতী মোবাইল ফোন! দুর্ঘটনা মিলিয়ে দিল মুর্শিদাবাদ ও কুশীনগরকে

.