দীপাবলিতে আতশবাজি সম্পূর্ণ নিষিদ্ধ নয়, জানাল Supreme Court

নিজস্ব প্রতিবেদন: আতশবাজি ব্যবহারের উপরে সম্পূর্ণ নিষেধাজ্ঞা চাপানো হচ্ছে না। শুক্রবার এই ব্যাখ্যা দিল সুপ্রিম কোর্ট। বরং নিষেধ করা হয়েছে বেরিয়াম সল্ট ভর্তি বাজিই। শীর্ষ আদালতের অভিমত, কারও স্বাস্থ্যের ক্ষতি করে উৎসব উদযাপন হতে পারে না। 

আতশবাজি নিয়ে নির্দেশ অমান্য হলে সরকারি শীর্ষ আধিকারিকদের কাঠগড়ায় তোলা হবে বলেও সতর্ক করেছে সুপ্রিম কোর্ট। বিচারপতিদের পর্যবেক্ষণ, বহুবার নির্দেশ দেওয়া হলেও লঙ্ঘন করা হয়। এটা দুর্ভাগ্যজনক। নিষিদ্ধ বেরিয়াম সল্টের বাজির উপরে নিষেধাজ্ঞা থাকলেও উৎপাদন, বিক্রিতে রাশ টানা হয়নি। এ দিন বিচারপতি এম আর শাহ এবং বিচারপতি এ এস বোপান্নার বেঞ্চ জানিয়েছে,উদযাপনের নামে নিষিদ্ধ বাজি ব্যবহার করতে পারে না প্রশাসন। প্রাথমিকভাবে মনে হচ্ছে, আদালতের নির্দেশ রূপায়ন করতে অনাগ্রহী সংশ্লিষ্ট রাজ্যগুলি। যে কোনও কারণেই হোক তারা চোখ বন্ধ করে রেখেছে। এর পরই সুপ্রিম কোর্টের নির্দেশ, সরকারি এজেন্সি-সহ সবাইকে আদালতের প্রতিটি নির্দেশ অক্ষরে অক্ষরে মেনে চলতে হবে।        

সংবিধানের ২১ নম্বর অনুচ্ছেদের কথা মনে করিয়ে দিয়েছে সুপ্রিম কোর্ট। তারা জানাল, উচ্ছ্বাসের নামে কারও স্বাস্থ্যের অধিকারে কেউ হস্তক্ষেপ করতে পারে না। বিশেষ করে প্রবীণ নাগরিক ও শিশুদের জীবন নিয়ে কেউ ছিনিমিনি খেলতে পারে না। শীর্ষ আদালত জানায়,''এটা স্পষ্ট করে দেওয়া হচ্ছে বাজির উপর পুরোপুরি নিষেধাজ্ঞা নেই। শুধুমাত্র নাগরিকদের স্বাস্থ্যে প্রভাব ফেলতে পারে সেই সব বাজিই নিষিদ্ধ করা হচ্ছে।'' 

পরিবেশবান্ধব বাজির আড়ালে রাসায়নিক আতশবাজিও বিক্রি করা হচ্ছে বলে অভিমত বিচারপতিদের বেঞ্চের। তারা জানিয়েছে, এই ধরনের গুরুতর অভিযোগ সত্যি হলে কোনওভাবে সহ্য করা হবে না। 

আরও পড়ুন- বেঙ্গল যা পারে গোয়া পারে না কেন? কেন এত বেকার? কোথায় সরকারি নীতি? প্রশ্ন Mamata-র

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

English Title: 
Supreme Court Says o total ban on use of firecrackers
News Source: 
Home Title: 

দীপাবলিতে আতশবাজি সম্পূর্ণ নিষিদ্ধ নয়, জানাল Supreme Court    

দীপাবলিতে আতশবাজি সম্পূর্ণ নিষিদ্ধ নয়, জানাল Supreme Court
Yes
Is Blog?: 
No
Section: