সবরীমালা মন্দিরে প্রবেশাধিকার মহিলাদের? আজ রায় সুপ্রিম কোর্টের

চলতি বছরের জুলাইয়ে সুপ্রিম কোর্টের পর্যবেক্ষণ ছিল, কেরলের সবরীমালা মন্দিরে প্রার্থনা করার সাংবিধানিক অধিকার রয়েছে মহিলাদের।

Updated By: Sep 27, 2018, 11:59 PM IST
সবরীমালা মন্দিরে প্রবেশাধিকার মহিলাদের? আজ রায় সুপ্রিম কোর্টের

নিজস্ব প্রতিবেদন: আরও একটা যুগান্তকারী রায় দিতে চলেছে সুপ্রিম কোর্ট? সমকামী ও পরকীয়া রায়ের পর এবার সবরীমালা মন্দিরে মহিলাদের প্রবেশাধিকার নিয়ে শীর্ষ আদালতের দিকে তাকিয়ে প্রমীলারা। শুক্রবার এনিয়ে রায় দেবে সুপ্রিম কোর্ট। সবরীমালা মন্দিরে মহিলাদের নিষেধাজ্ঞা কি সংবিধানের ১৪,১৫ ও ১৭ নম্বর অনুচ্ছেদের পরিপন্থী অথবা অনুচ্ছেদ ২৫ ও ২৬এ-র নৈতিকতার দোহাই দিয়ে বর্তমান ব্যবস্থা রেখে দেবেন বিচারপতিরা, সে নিয়ে আগ্রহ তুঙ্গে।

সবরীমালা মন্দিরে মহিলাদের প্রবেশাধিকারের বাধা তুলে দেওয়ার দাবিতে জনস্বার্থ মামলা চলছে সুপ্রিম কোর্টের প্রধানমন্ত্রী দীপক মিশ্রের পাঁচ বিচারপতির বেঞ্চে। গত অগাস্টে রায় স্থগিত রেখেছিল আদালত। 

চলতি বছরের জুলাইয়ে সুপ্রিম কোর্টের পর্যবেক্ষণ ছিল, কেরলের সবরীমালা মন্দিরে প্রার্থনা করার সাংবিধানিক অধিকার রয়েছে মহিলাদের। বিচারপতি আরএফ নরিম্যান, এমকে খানভিকার, ডিওয়াই চন্দ্রচূড়ের পর্যবেক্ষণ, 'মন্দিরে পুরুষ প্রবেশ করতে পারলে, মহিলারাও পারবেন। যা পুরুষদের ক্ষেত্রে প্রযোজ্য, মহিলাদের ক্ষেত্রেও। মন্দিরে প্রবেশাধিকার আইনের উপরে নির্ভর। এটা সাংবিধানিক অধিকার অনুচ্ছেদ ২৫ ও ২৫ এই অধিকার দিয়েছে'।

সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি দীপক মিশ্রের পর্যবেক্ষণ, কীসের ভিত্তিকে মহিলাদের আটকাচ্ছে মন্দির কর্তৃপক্ষ? এটা সংবিধানবিরোধী। সাধারণের জন্য মন্দির তৈরি হলে, যে কেউ সেখানে যেতে পারেন। বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের মতে, সব মহিলাই ইশ্বরের সৃষ্টি। তাহলে কেন পুজোপাঠ বা কর্মস্থানের অধিকার নিয়ে মহিলাদের সঙ্গে ভেদাভেদ করা হবে। পুরুষদের মতোই মহিলাদেরও প্রার্থনা করার অধিকার রয়েছে।

এনিয়ে একাধিকবার অবস্থান বদলেছে কেরল সরকার। তবে সুপ্রিম কোর্টে তারা জানিয়েছে, মহিলাদের মন্দিরে ঢুকতে দেওয়ার পক্ষে সরকার। কেরলের মন্ত্রী কে সুরেন্দ্রন বলেছিলেন, ''মন্দিরে মহিলাদের প্রবেশাধিকার দেওয়া উচিত বলে মনে করে রাজ্য সরকার। হলফনামায় নিজেদের অবস্থান আমরা জানিয়েছি। এবার আদালতকেই সিদ্ধান্ত নিতে হবে। রাজ্য সরকারের মতামতের সঙ্গে সম্মত দেবস্বম বোর্ড।''

কেরলের সবরীমালা মন্দিরে ১০ থেকে ৫০ বছরের মহিলাদের প্রবেশ নিষিদ্ধ। মহিলাদের প্রবেশাধিকারের দাবিতে মামলা দায়ের হয়েছে সুপ্রিম কোর্ট। তা চ্যালেঞ্জ করেছে মন্দির কর্তৃপক্ষ। সুপ্রিম কোর্টের পর্যবেক্ষণে স্পষ্ট, শুক্রবারে ঐতিহাসিক রায় দিতে চলেছেন বিচারপতিরা।       

  আরও পড়ুন- প্রধানমন্ত্রী মোদী সঠিক, দুই সরকারের মধ্যে রাফাল চুক্তি: মাকরঁ

.