ওয়েব ডেস্ক : আসিইউ না থাকলে এখন থেকে আর সেই হাসপাতাল বা নার্সিংহোমে অপারেশন করা যাবে না। একটি মামলার রায় দিতে গিয়ে এবার এমনটাই জানাল সুপ্রিম কোর্ট। এই নির্দেশিকার অমান্য করে কোনও হাসপাতালে অপারেশনের সময় রোগীর সমস্যা দেখা দিলে তা অপরাধ বলে ধরে নেওয়া হবে বলে রায়ে জানানো হয়েছে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

১৯৯৪ সালে পশ্চিমবঙ্গের একটি নার্সিংহোমে অপারেশনের পর আইসিইউ-এর অভাবে রোগিণীর মৃত্যুর ঘটনা ঘটে। সেই ঘটনায় সংশ্লিষ্ট নার্সিংহোমের বিরুদ্ধে মামলা করা হয় রোগিণীর পরিবারের পক্ষ থেকে। মামলায় পরিবারের দাবি, একাধিক সমস্যা নিয়ে তাঁকে ওই নার্সিংহোমে ভর্তি করা হয়। পাঁচমাস চিকিত্সা চলার পর তাঁর অপারেশন করা হয়। কিন্তু, অপারেশনের পর তাঁকে আইসিইউ-তে স্থানান্তরিত করার প্রয়োজন হলেও, আইসিইউ না থাকায় সেই কাজ করা যায়নি। ফলে মৃত্যু হয় রোগিণীর।


আরও পড়ুন- জার্মান নাগরিক হওয়ায় বিধায়ক পদ 'বাতিল' টিআরএস বিধায়কের


সেই মামলারই শুনানি ছিল সুপ্রিম কোর্টে। মামলার রায় দিতে গিয়ে বিচারপতি বলেন, কোনও হাসপাতাল বা নার্সিংহোম যদি রোগীর শারীরিক অবস্থা সঠিক স্থিতিতে নিয়ে আসার আগেই অপারেশন করে বসে এবং তার ফলে কোনও সমস্যা দেখা দেয় তাহলে তা অপরাধ বলে গণ্য করা হবে। এখানেই শেষ নয়, ওই সংশ্লিষ্ট হাসপাতাল বা নার্সিংহোমে যদি অপারেশন থিয়েটার থাকার পাশাপাশি আইসিইউ না থাকে, তবে তার বা তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়াও হবে বলে এই রায়ে জানিয়েছে দেশের সর্বোচ্চ আদালত।