হেলে গিয়েছে তাজমহলের মিনার

যমুনা নদীতে জলের অভাবে হেলে গিয়েছে তাজমহলের একটি মিনার। চাপের তারতম্যে প্রায় ৪ সেন্টিমিটার হেলে গিয়েছে মর্মরসৌধের ওই স্তম্ভটি। ফাটল ধরছে তাজমহলের মূল কাঠামোয়।

Updated By: Jan 29, 2012, 01:38 PM IST

যমুনা নদীতে জলের অভাবে হেলে গিয়েছে তাজমহলের একটি মিনার। চাপের তারতম্যে প্রায় ৪ সেন্টিমিটার হেলে গিয়েছে মর্মরসৌধের ওই স্তম্ভটি। ফাটল ধরছে তাজমহলের মূল কাঠামোয়। শাহজাহানের স্বপ্নের সৌধ পরীক্ষা করে এমনটাই জানিয়েছেন বিশেষজ্ঞরা।
কুড়ি হাজার কারিগরের ২১ বছরের পরিশ্রমের পর সম্পূর্ণ হয়েছিল তাজমহল। ভূমিকম্পের হাত থেকে তাজমহলকে বাঁচাতে নেওয়া হয়েছিল বিশেষ ব্যবস্থা। যমুনার পাড়ে চারটি কুয়ো খুঁড়ে সেগুলি ভর্তি করা হয়েছিল সেগুন কাঠের গুঁড়ি দিয়ে। তার ওপর খাড়া করা হয়েছিল এক একটি মিনার। অর্থাত্‍ সেগুন কাঠের ভিতের উপর দাঁড়িয়ে আছে তাজমহল। তারপর কেটে গিয়েছে, সাড়ে তিনশো বছরেরও বেশি সময়। যমুনা আজ জলশূন্য চরায় পরিণত হয়েছে।
এতে তাজমহলের একটি মিনার প্রায় চার সেন্টিমিটার হেলে গিয়েছে বলে সুপ্রিম কোর্টে হলফনামা দাখিল করেছে আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়া। এর আগে, সংসদ নিযুক্ত এক কমিটি তাজমহল পরীক্ষা করে জানিয়েছিল, দূষণের কারণে সৌধের শ্বেতপাথর ধীরে ধীরে হলুদ হয়ে যাচ্ছে। পরিবেশবিদরা বলছেন, জলস্তর নেমে যাওয়ায় মাটির নীচে চাপের তারতম্য ঘটেছে। যার জেরেই হেলে গিয়েছে মিনার। ফাটল ধরছে ইমারতের ভিতে।

.