Blinken-Jaishankar Meeting: ভারতের সঙ্গে সম্পর্ক মজবুত করতে বদ্ধপরিকর মার্কিন প্রেসিডেন্ট: মন্তব্য মার্কিন বিদেশ সচিবের

মার্কিন বিদেশ সচিব পদে বসার পর এটাই ব্লিঙ্কেনের প্রথম ভারত-সফর।

Updated By: Jul 28, 2021, 07:47 PM IST
Blinken-Jaishankar Meeting: ভারতের সঙ্গে সম্পর্ক মজবুত করতে বদ্ধপরিকর মার্কিন প্রেসিডেন্ট: মন্তব্য মার্কিন বিদেশ সচিবের

নিজস্ব প্রতিবেদন: সাক্ষাত্‍ হল মার্কিন বিদেশ সচিবের সঙ্গে ভারতীয় বিদেশমন্ত্রীর। আফগানিস্তান নিয়ে একটা কূটনৈতিক উত্তাপ বহাল আছে দু'তরফেই। তারই মধ্যে এই মুখোমুখি বৈঠক খুবই তাত্‍পর্যপূর্ণ বলে মনে করছে সংশ্লিষ্ট মহল। বৈঠকের পরে মার্কিন বিদেশ সচিব জানান, ভারতের সঙ্গে সম্পর্ক মজবুত করতে বদ্ধপরিকর মার্কিন প্রেসিডেন্ট। 

মঙ্গলবারই ভারতে এসেছেন মার্কিন বিদেশ সচিব অ্যান্টনি ব্লিঙ্কেন (US Secretary of State Antony Blinken)। আজ, বুধবার তাঁর সাক্ষাত্‍কার ঘটল ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল ও বিদেশমন্ত্রী এস জয়শংকরের সঙ্গে। সেখানে ভারত-মার্কিন সম্পর্ক (Indo-US relationship)আরও শক্তপোক্ত করার  উপরই জোর দেওয়া হয়েছে। প্রধানমন্ত্রীর সঙ্গেও ব্লিঙ্কেনের বৈঠকের খবর আছে। মার্কিন বিদেশ সচিব পদে বসার পর এটাই ব্লিঙ্কেনের প্রথম ভারত-সফর।

আরও পড়ুন: 'বৈঠকের ইতিবাচক ফল ভবিষ্যতে,' Sonia-র সঙ্গে বৈঠকের পর জোট-ইঙ্গিত Mamata-র

আফগানিস্তানে (Afghanistan)  তালিবান আগ্রাসন, বিশ্ব সন্ত্রাসবাদ, সাইবার সিকিউরিটি, প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের নিরাপত্তা ও মানবাধিকার-সহ একাধিক ইস্যুতে ভারতীয় শীর্ষ নেতৃত্বের সঙ্গে আলোচনার কথা মার্কিন বিদেশ সচিবের। জয়শঙ্করের (External Affairs Minister S Jaishankar) সঙ্গে বৈঠকের পরে মার্কিন বিদেশ সচিব বলেন-- বর্তমান পরিস্থিতিতে দেশগুলির মধ্যে সহযোগিতা অত্যন্ত গুরুত্বপূর্ণ। করোনা-সহ একাধিক সমস্যা দেখা দিয়েছে যা একা-একা মোকাবিলা অসম্ভব। 

প্রসঙ্গত, নয়াদিল্লিকে বাদ দিয়ে আফগানিস্তান, পাকিস্তান, উজবেকিস্তানকে নিয়ে নতুন এক আঞ্চলিক শক্তি (কোয়াড গ্রুপ) তৈরিতে উদ্যোগী হয়েছে আমেরিকা। এতে অসন্তুষ্টই সাউথ ব্লক। ভারত বুঝতে পারছে, আমেরিকা, ভারত, জাপান ও অস্ট্রেলিয়ার তৈরি 'কোয়াড'-এর পালটা আরও এক 'কোয়াড' হতে চলেছে আফগানিস্তানকে কেন্দ্র করে। তবে রাশিয়া ও ইরানের সঙ্গে আলোচনা ছাড়েনি ভারত। এই ঘটনায় উদ্বিগ্ন হয়েই আমেরিকা তার বিদেশ সচিবকে ভরতে পাঠিয়েছে  বলে মত বিদেশনীতি বিশ্লেষকদের।

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

আরও পড়ুন: বাংলায় প্রধান শত্রু ঠিক করতে হবে, দিল্লিতে CPM-কে বার্তা Mamata-র

.