বাংলায় প্রধান শত্রু ঠিক করতে হবে, দিল্লিতে CPM-কে বার্তা Mamata-র

জাতীয় স্তরে তৃণমূলের সঙ্গে কাজ করতে আপত্তি নেই বলে জানিয়েছিলেন বিমান বসু (Biman Basus)।

Updated By: Jul 28, 2021, 07:20 PM IST
বাংলায় প্রধান শত্রু ঠিক করতে হবে, দিল্লিতে CPM-কে বার্তা Mamata-র

নিজস্ব প্রতিবেদন: জাতীয় স্তরে তৃণমূলের সঙ্গে জোটে আপত্তি নেই বলে বার্তা দিয়েছিলেন সিপিএমের রাজ্য সম্পাদক সূর্যকান্ত মিশ্র। সোমবার একই কথা শোনা গিয়েছিল বামফ্রন্ট সভাপতি বিমান বসুর গলায়। এই আবহে বুধবার দিল্লিতে সিপিএম-কে বার্তা দিলেন মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)।

বিধানসভা ভোটের আগে সিপিআইএমএল (লিবারেশেন)-র সাধারণ সম্পাদক দীপঙ্কর ভট্টাচার্য বলেছিলেন,'বিজেপিই পয়লা শত্রু। তৃণমূল ও বিজেপিকে একাসনে বসানো উচিত নয়।' সেই সুরেই এ দিন মমতা (Mamata Banerjee) বলেন,'সিপিএমের বোঝা উচিত কে ওদের প্রধান শত্রু। কেরলে সেটা করতে পেরেছে ওরা। বাংলায় বিষয়টি স্পষ্ট করতে হবে।' স্বাভাবিকভাবে প্রশ্ন উঠছে, শুধু জাতীয় স্তরেই নয় রাজ্যেও কি সিপিএম-কে সঙ্গে নিতে চান তৃণমূল নেত্রী?                

ঘটনা হল, বঙ্গীয় রাজনীতিতে প্রধান শত্রু নিয়ে যে অস্পষ্টতা ছিল বা 'বিজেমূল' স্লোগানের সারবত্তা ছিল না তা দলের ফেসবুক আলোচনা-সভায় মেনে নিয়েছিলেন সূর্যকান্ত মিশ্র (Surjya Kanta Mishra)। পরে জাতীয় স্তরে তৃণমূলের সঙ্গে একমঞ্চে থাকার কথাও জানিয়েছিলেন। সেটা আরও স্পষ্ট দেন বামফ্রন্ট সভাপতি বিমান বসু (Biman Basu)। তৃণমূলের সঙ্গে কি জোট করবেন? সোমবার এই প্রশ্নের উত্তরে বিমান বলেছিলেন,'বিজেপি ছাড়া যে কোনও দলের সঙ্গে কাজ করতে প্রস্তুত। এর পর আর কোনও কথা আছে কি?' এ দিনই আবার জাতীয় স্তরে তৃণমূলের সঙ্গে জোটের সওয়াল করেছে সিপিএমের শরিক সিপিআই। সবমিলিয়ে পরিস্থিতি যে দিকে যাচ্ছে সিপিএম 'পয়লা দুশমন' ঠিক করে ফেললেই জোটের রাস্তা মসৃণ হয়ে উঠবে বলে মত রাজনৈতিক মহলের। 

আরও পড়ুন- 'বৈঠকের ইতিবাচক ফল ভবিষ্যতে,' Sonia-র সঙ্গে বৈঠকের পর জোট-ইঙ্গিত Mamata-র

 (Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)