ভারতের এই এলাকায় আয় ও সম্পত্তি কর দিতে হয় না

সারা ভারত যখন আয়কর এবং সম্পত্তি কর বাবদ মোটা টাকা জমা দেয় সরকারের ঘরে তখন এই ভারতেরই একটা আংশের বেশ কিছু মানুষের সেসব চিন্তাই করতে হয় না, দিতে হয় না করের কড়ি। আয়কর আইনের ১০ (২৬) ধারা এবং সংবিধানের ৩৬৬ ধারা তথা ষষ্ঠ তফসিলে উল্লেখ অনুযায়ী, অরুণাচল প্রদেশ, মণিপুর, মিজোরাম, নাগাল্যান্ড, ত্রিপুরা, সিকিম, লাদাখ ও উত্তর কাছাড় পার্বত্য এলাকার উপজাতি, খাসি-গারো-জয়ন্তীয়া হিলের উপজাতিরা আয়কর ও সম্পত্তিকর থেকে ছাড় পান। তাঁরা নিজেদের অ্যাকাউন্টে যত খুশি টাকা জমা করতে পারেন।

Updated By: Nov 25, 2016, 04:00 PM IST
ভারতের এই এলাকায় আয় ও সম্পত্তি কর দিতে হয় না

ওয়েব ডেস্ক: সারা ভারত যখন আয়কর এবং সম্পত্তি কর বাবদ মোটা টাকা জমা দেয় সরকারের ঘরে তখন এই ভারতেরই একটা আংশের বেশ কিছু মানুষের সেসব চিন্তাই করতে হয় না, দিতে হয় না করের কড়ি। আয়কর আইনের ১০ (২৬) ধারা এবং সংবিধানের ৩৬৬ ধারা তথা ষষ্ঠ তফসিলে উল্লেখ অনুযায়ী, অরুণাচল প্রদেশ, মণিপুর, মিজোরাম, নাগাল্যান্ড, ত্রিপুরা, সিকিম, লাদাখ ও উত্তর কাছাড় পার্বত্য এলাকার উপজাতি, খাসি-গারো-জয়ন্তীয়া হিলের উপজাতিরা আয়কর ও সম্পত্তিকর থেকে ছাড় পান। তাঁরা নিজেদের অ্যাকাউন্টে যত খুশি টাকা জমা করতে পারেন।

আরও পড়ুন- নোট বাতিল ইস্যুতে বিরোধী দলের এই সাংসদের কথায় হেসে ফেললেন প্রধানমন্ত্রী!(দেখুন ভিডিও)

এদিকে নোট বাতিলের আবহে এখানেই বেঁধেছে গেড়ো। অভিযোগ উঠছে দেশের বিভিন্ন অংশ থেকে কাল টাকার মালিকরা নাকি এই সব এলাকায় টাকা পাঠিয়ে দিয়ে, এখানকার মানুষদের ব্যাঙ্ক অ্যাকাউন্টের মাধ্যমে সেই টাকা সাদা করে নিচ্ছেন। যেসব কাল টাকার মালিকরা ভারতের উত্তর-পূর্বের এই রাজ্যগুলোতে টাকা পাঠাচ্ছেন তাদের মধ্যে অনেকেই নাকি পশ্চিমবঙ্গের বাসিন্দা। যদিও আয়কর দফতরের উত্তর-পূর্বাঞ্চলীয় শাখার তরফ থেকে জানান হয়েছে যে তারা এইসব অ্যাকাউন্টগুলোর উপর নজর রাখছেন, অস্বাভাবিক কোনও লেনদেন চোখে পড়লেই অ্যাকাউন্ট যাঁদের নামে তাঁদের জিজ্ঞাসাবাদ করা হবে।

আরও পড়ুন- নোট বাতিলের পক্ষে এবার জোরাল সওয়াল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর

অভিযোগ, এসব এলাকায় যারা বাতিল নোটের কাল টাকা পাঠাচ্ছেন তারা নতুন নোটে প্রেরিত টাকার শতকরা ৮০-৯০ ভাগ ফেরত্ পাচ্ছেন।

.