close

News WrapGet Handpicked Stories from our editors directly to your mailbox

ভারতে আসছে বিশ্বের বৃহত্তম প্লেন, কিন্তু কেন?

প্লেনের মধ্যে নাকি বহন করা হবে ১১৭ টনের একটি পাওয়ার জেনারেটর। শুধু তাই নয় সঙ্গে থাকছে বেশ কয়েকটি যন্ত্রপাতি। বিশ্বের বৃহত্তম এই এই কার্গো বিমানটি নিয়ে এখন রীতিমত হৈচৈ পড়ে গেছে। আগামীকাল চেক প্রজাতন্ত্রের রাজধানী প্রাগ থেকে উড়ে এই বিমানটি ভারতের হায়দরাবাদ পৌঁছবে। সেখান থেকে জাকার্তা হয়ে সেটির অস্ট্রেলিয়ার পার্থে পৌঁছনোর কথা রয়েছে।

Updated: May 12, 2016, 02:04 PM IST
ভারতে আসছে বিশ্বের বৃহত্তম প্লেন, কিন্তু কেন?

ওয়েব ডেস্ক : প্লেনের মধ্যে নাকি বহন করা হবে ১১৭ টনের একটি পাওয়ার জেনারেটর। শুধু তাই নয় সঙ্গে থাকছে বেশ কয়েকটি যন্ত্রপাতি। বিশ্বের বৃহত্তম এই এই কার্গো বিমানটি নিয়ে এখন রীতিমত হৈচৈ পড়ে গেছে। আগামীকাল চেক প্রজাতন্ত্রের রাজধানী প্রাগ থেকে উড়ে এই বিমানটি ভারতের হায়দরাবাদ পৌঁছবে। সেখান থেকে জাকার্তা হয়ে সেটির অস্ট্রেলিয়ার পার্থে পৌঁছনোর কথা রয়েছে।

কিন্তু, কেন এই বিমানটি ভারতে আসছে?
জানা গেছে, ইউক্রেনে তৈরী এই বিমানটির নামকরণ করা হয়েছে মারিয়া। অ্যান্টোনভ অ্যান-২২৫ প্রজাতির এই কার্গো বিমানটির বহন ক্ষমতা ৬৪০টন। বিমানের দুটি পাখার দৈর্ঘ কমবেশী একটি ফুটবল মাঠের সমান। টেক অফ ও ল্যান্ডিংয়ের সময় মারিয়া ৩২টি চাকার সাহায্য নেবে যাতে কোনও ধরনের দুর্ঘটনা এড়ানো সম্ভব হয়।

পশ্চিম অস্ট্রেলিয়ায় একটি সংস্থার জন্য পাওয়া জেনারেটর ও বেশকিছু যন্ত্রাংশ নিয়ে আজ মারিয়া তার যাত্রা শুরু করবে প্রাগ থেকে। পথে প্রযুক্তিগত কারণে টার্কি, ভারত ও ইন্দোনেশিয়ায় অবতরণ করবে বিমানটি।