১৩৭ বছরে প্রথমবার অপ্রকাশিতই থাকল 'দ্য হিন্দু'

একটানা প্রায় ৫০ হাজার ৩৯ দিন রোজ সকালে চায়ের টেবিলে চায়ের কাপের সঙ্গেই বন্ধুত্ব ছিল তাঁর। চা আছে, বিস্কুট আছে  অথচ 'সে' নেই এমনটা ভাবাই যায় না। এতগুলো দিনের ঐতিহ্য, এতগুলো দিনের একসঙ্গে পথ চলা। দাদু, জেঠা, বাবা, কাকার পরে বর্তমান পর্যন্ত যে ঘটনা কখনও হয়নি, আজ বুধবার তা হল। চায়ের টেবিলে সব আছে, নেই কেবল 'দ্য হিন্দু'। ১৩৭ বছরে এই প্রথম ছাপা হল না ইংরাজি দৈনিক 'দ্য হিন্দু'।  আজ বুধবার, ২ ডিসেম্বর,২০১৫ প্রকাশিত হল না, ভারতের বহুল প্রচলিত এই ইংরাজি দৈনিক।

Updated By: Dec 2, 2015, 02:43 PM IST
১৩৭ বছরে প্রথমবার অপ্রকাশিতই থাকল 'দ্য হিন্দু'

ওয়েব ডেস্ক: একটানা প্রায় ৫০ হাজার ৩৯ দিন রোজ সকালে চায়ের টেবিলে চায়ের কাপের সঙ্গেই বন্ধুত্ব ছিল তাঁর। চা আছে, বিস্কুট আছে  অথচ 'সে' নেই এমনটা ভাবাই যায় না। এতগুলো দিনের ঐতিহ্য, এতগুলো দিনের একসঙ্গে পথ চলা। দাদু, জেঠা, বাবা, কাকার পরে বর্তমান পর্যন্ত যে ঘটনা কখনও হয়নি, আজ বুধবার তা হল। চায়ের টেবিলে সব আছে, নেই কেবল 'দ্য হিন্দু'। ১৩৭ বছরে এই প্রথম ছাপা হল না ইংরাজি দৈনিক 'দ্য হিন্দু'।  আজ বুধবার, ২ ডিসেম্বর,২০১৫ প্রকাশিত হল না, ভারতের বহুল প্রচলিত এই ইংরাজি দৈনিক।

 

১৮৭৮ সালে প্রথম পথ চলা শুরু। ব্রিটিশ অধীনস্থ ভারতের ইতিহাস বয়ে চলা 'দ্য হিন্দু' কালের সমস্ত বাঁধা অতিক্রম করে ৫০ হাজারেরও বেশি দিন একই পরিষেবা দিয়েও আজ আটকে গেল। কারণটা একটানা বর্ষণ। পত্রিকার প্রকাশক এন মুরলি জানান, "এই প্রথমবার এমনটা হল। বৃষ্টির কারণে সমস্ত উড়ান, ট্রেন বাতিল। যার জন্য মারাইমালাইনগরে আমাদের কর্মক্ষেত্রেই পৌঁছাতে পারেননি কর্মীরা।"

 

'দ্য হিন্দু'র ইতিহাসের পাতায় যেমন স্বার্ণাক্ষরে ঐতিহাসিক হয়ে রয়েছে ভারতের স্বাধীনতা, ৭৫-এর জরুরি অবস্থা, লর্ডসে ভারতের বিশ্বজয় থেকে আজকের মেক ইন ইন্ডিয়া, তেমনি কালো অক্ষরে লেখা থাকল ২ ডিসেম্বর, ২০১৫।

তথ্যসূত্র: বিবিসি

.