Manipur-এ দ্বিতীয় দফা নির্বাচন শনিবার, ভাগ্য পরীক্ষা প্রাক্তন মুখ্যমন্ত্রী Okram Ibobi Singh-র

নির্বাচন কমিশনের পক্ষে জানানো হয়েছে থৌবাল (Thoubal), চান্দেল (Chandel), উখরুল (Ukhrul), সেনাপতি (Senapati), তামেংলং (Tamenglong) এবং জিরিবাম (Jiribam) জেলায় এই পর্বে মোট ৮.৩৮ লক্ষ ভোটার রয়েছেন।

Updated By: Mar 5, 2022, 08:12 AM IST
Manipur-এ দ্বিতীয় দফা নির্বাচন শনিবার, ভাগ্য পরীক্ষা প্রাক্তন মুখ্যমন্ত্রী Okram Ibobi Singh-র

নিজস্ব প্রতিবেদন: মণিপুর (Manipur) বিধানসভা নির্বাচনের দ্বিতীয় ও শেষ দফায় শনিবার ১০টি জেলার ২২টি আসনে ৯২ জন প্রার্থীর ভাগ্য নিরধারণ হবে।

শনিবারের ভোটে যে এলাকাগুলি মূল নজরে রয়েছে সেগুলি হল থৌবাল জেলা (Thoubal district) এবং নাগা-অধ্যুষিত পাহাড় (Naga-dominated hills)। এই অঞ্চলগুলিতে ক্ষমতাসীন বিজেপিকে কঠিন চ্যালেঞ্জের মুখোমুখি হতে হবে বলে মনে করছে রাজনৈতিক মহল।

রাজ্যের সীমান্তবর্তী অঞ্চলের এই জেলাগুলি, দীর্ঘদিন ধরে নাগা পিপলস ফ্রন্ট (NPF) এবং কংগ্রেসের (Congress) শক্ত ঘাঁটি ছিল। এই অঞ্চলগুলি বনধ এবং অবরোধের মূল কেন্দ্র ছিল। যেকোনও ধরনের হিংসা এড়ানোই হবে নির্বাচন কমিশনের সর্বোচ্চ অগ্রাধিকার।

মণিপুরে এবারের নির্বাচন বহুমুখী প্রতিদ্বন্দ্বিতা হচ্ছে। এখানে আরও দৃঢ় বিজেপি এককভাবে লড়ছে এবং এমনকি বর্তমান সরকারের তাদের অংশীদারদের বিরুদ্ধেও সব আসনে প্রতিদ্বন্দ্বিতা করছে বিজেপি।

দ্বিতীয় পর্বের গুরুত্বপূর্ণ প্রার্থীদের মধ্যে রয়েছেন তিনবারের প্রাক্তন মুখ্যমন্ত্রী ওকরাম ইবোবি সিং (Okram Ibobi Singh) এবং প্রাক্তন উপ-মুখ্যমন্ত্রী গাইখাংগাম গাংমেই (Gaikhangam Gangmei)। দুজনেই কংগ্রেসের প্রার্থী।

প্রায় ২০,০০০ আধা-সামরিক বাহিনী পাহারায় এবং প্রায় ৫,০০০ ভোটগ্রহণ কর্মী নিয়ে কড়া নিরাপত্তার মধ্যে সকাল ৭টায় ভোট শুরু হবে এবং বিকাল ৪টে পর্যন্ত চলবে।

মুখ্য নির্বাচনী আধিকারিক (CEO) রাজেশ আগরওয়াল (Rajesh Agarwal) শুক্রবার বলেছেন, COVID-19 সুরক্ষা প্রোটোকল অনুসরণ করার জন্য ১,২৪৭টি ভোট কেন্দ্রে সমস্ত ব্যবস্থা করা হয়েছে।

নির্বাচন কমিশনের পক্ষে জানানো হয়েছে থৌবাল (Thoubal), চান্দেল (Chandel), উখরুল (Ukhrul), সেনাপতি (Senapati), তামেংলং (Tamenglong) এবং জিরিবাম (Jiribam) জেলায় এই পর্বে মোট ৮.৩৮ লক্ষ ভোটার রয়েছেন।

আরও পড়ুন: Peshawar Blast: পেশোয়ারের মসজিদে আত্মঘাতী আক্রমণের দায় স্বীকার IS-র

বিজেপি ২২ জন প্রার্থী রয়েছেন। তারপরে রয়েছে কংগ্রেসের ১৮ জন, ন্যাশনাল পিপলস পার্টির ১১ জন, জনতা দল (ইউনাইটেড) এবং নাগা পিপলস ফ্রন্টের ১০ জন করে।

আগরওয়াল জানিয়েছেন যে ২২৩টি ভোট কেন্দ্র শুধুমাত্র মহিলা কর্মীদের দ্বারা পরিচালিত হবে। সমস্ত ভোটকেন্দ্রে ওয়েবকাস্টিং বা ভিডিওগ্রাফির ব্যবস্থা করা হয়েছে এবং পর্যাপ্ত কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হয়েছে।

২৮ ফেব্রুয়ারি অনুষ্ঠিত ভোটের প্রথম দফায় ছয়টি জেলার অন্য ৩৮টি নির্বাচনী এলাকায় হিংসার ঘটনা দেখা গেছে এবং চুরাচাঁদপুর (Churachandpur), কাংপোকপি (Kangpokpi) এবং ইম্ফল পূর্ব ( Imphal East) এই তিনটি জেলার ১২টি কেন্দ্রে পুনঃভোটের নির্দেশ দেওয়া হয়েছে। সিইও জানিয়েছেন এই নির্বাচনগুলিও শনিবার অনুষ্ঠিত হবে।

 তিনি আরও জানিয়েছেন, "কোভিড পজিটিভ বা কোয়ারেন্টাইনে থাকা ভোটারদের বিকাল ৩টে থেকে ৪টের মধ্যে শেষ ঘন্টায় ভোট দেওয়ার অনুমতি দেওয়া হবে।" ভোটকেন্দ্রের ১০০ মিটারের মধ্যে কর্তব্যরত কর্মকর্তাদের ছাড়া মোবাইল ফোন ব্যবহারের নেওয়ার অনুমতি পাবেননা অন্য কেউ।

থৌবাল জেলার হেইরোক (Heirok) কেন্দ্রে ১৮ বছরের আশেপাশের সমস্ত ভোটারকে হাইকোর্টের আদেশের ফলে ভোটকেন্দ্রে জন্ম তারিখের প্রমাণের দুটি পৃথক নথি উপস্থাপন করতে হবে।

অন্য ভোটারদের যাতে কোনও অসুবিধা না হয় সেজন্য ওই নির্বাচনী এলাকার সকল ভোটকেন্দ্রে পৃথক যাচাই কাউন্টার স্থাপন করা হয়েছে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

.