এবার PF সংক্রান্ত সমস্যা মেটাবে এই অ্যাপ!

আপনি কী মাঝে মাঝেই চাকরি ছাড়েন? বিশেষ করে বেটার অফারের জন্য? অথচ, কোনও না কোনও ভাবে মার যাচ্ছে আগের অফিসের পাওনা প্রভিডেন্ট ফান্ড অ্যাকাউন্টে পড়ে থাকা টাকা। এমনকী হাজার চেষ্টা করেও বর্তমান অ্যাকাউন্টে তা আনতে পারছেন না। এবার আর সেই সমস্যা থাকছে না আপনার। না তো হতে হবে আপনাকে কর্তৃপক্ষের মুখাপেক্ষী হয়ে। কারণ এবার চালু হল একটি নতুন পরিষেবা। আর তার সুবাদেই এখন থেকে এই সুবিধা পাবেন পিএফ সদস্যরা। এই পরিষেবায় চালু করা হল একটি পোর্টাল। চালু করল EPFO। ওই পোর্টালের মাধ্যমে পিএফের সংশ্লিষ্ট সদস্য নিজেই নিজের টাকা স্থানান্তরের প্রক্রিয়া শুরু করতে পারবেন।

Updated By: Jul 3, 2016, 03:50 PM IST
এবার PF সংক্রান্ত সমস্যা মেটাবে এই অ্যাপ!

ওয়েব ডেস্ক : আপনি কী মাঝে মাঝেই চাকরি ছাড়েন? বিশেষ করে বেটার অফারের জন্য? অথচ, কোনও না কোনও ভাবে মার যাচ্ছে আগের অফিসের পাওনা প্রভিডেন্ট ফান্ড অ্যাকাউন্টে পড়ে থাকা টাকা। এমনকী হাজার চেষ্টা করেও বর্তমান অ্যাকাউন্টে তা আনতে পারছেন না। এবার আর সেই সমস্যা থাকছে না আপনার। না তো হতে হবে আপনাকে কর্তৃপক্ষের মুখাপেক্ষী হয়ে। কারণ এবার চালু হল একটি নতুন পরিষেবা। আর তার সুবাদেই এখন থেকে এই সুবিধা পাবেন পিএফ সদস্যরা। এই পরিষেবায় চালু করা হল একটি পোর্টাল। চালু করল EPFO। ওই পোর্টালের মাধ্যমে পিএফের সংশ্লিষ্ট সদস্য নিজেই নিজের টাকা স্থানান্তরের প্রক্রিয়া শুরু করতে পারবেন।

‘আওয়ার সার্ভিসেস ফর এমপ্লই— ওয়ান এমপ্লই ওয়ান ইপিএফ অ্যাকাউন্ট’ নামের এই পোর্টালে সংশ্লিষ্ট পিএফ সদস্যকে তাঁর ইউনিভার্সাল অ্যাকাউন্ট নম্বর এবং বর্তমান পিএফ অ্যাকাউন্ট নম্বর নথিভুক্ত করতে হবে। এর পরে অফিসারেরা সংশ্লিষ্ট সদস্যের সঙ্গে যোগাযোগ করে পুরনো এক বা একাধিক চাকরির পিএফ অ্যাকাউন্টে পড়ে থাকা টাকা বর্তমান অ্যাকাউন্টে স্থানান্তরিত করার ব্যবস্থা করবেন। এর ফলে যে-সব সংস্থা বন্ধ হয়ে গিয়েছে, সেগুলির কর্মীদের পিএফ অ্যাকাউন্টে পড়ে থাকা টাকা উদ্ধারও সহজ হবে বলে মনে করছেন পিএফ কর্তৃপক্ষ। টাকা স্থানান্তরের প্রক্রিয়াও দ্রুত সম্পন্ন হবে বলে তাঁদের দাবি।

অন্যদিকে  গ্রাহক পরিষেবা উন্নত করতে ‘ই-সমীক্ষা’ নামে একটি পরিষেবা চালু করা হল। ওই ব্যবস্থায় কর্তৃপক্ষ প্রতিষ্ঠান পরিচালনায় পিএফ সংক্রান্ত যে-সব সিদ্ধান্ত নেবেন, তা কতটা এবং কী গতিতে কার্যকর হচ্ছে, তার উপর নজরদারি করা যাবে। পিএফ কর্তৃপক্ষের দাবি, শুধু গত মে মাসেই তাঁরা গ্রাহকদের কাছ থেকে ২১ হাজার ৯৪৪টি অভিযোগ পেয়েছে সেই সমস্যা সুরাহাও করা হয়েছে।

.