এবার ট্রেনের টিকিট বুকিংয়ের ক্ষেত্রে আধার কার্ড থাকা বাধ্যতামূলক

খুব তাড়াতাড়ি নতুন নিয়ম চালু হতে চলেছে ভারতীয় রেলওয়েতে। এবার থেকে ট্রেনের টিকিট বুকিং করতে হলে আপনার আধার কার্ড থাকা বাঞ্ছনীয়। অর্থাত্‌, আপনার যদি আধার কার্ড না থাকে, তাহলে আপনি ট্রেনের টিকিট বুকিং করতে পারবেন না।

Updated By: Jul 8, 2016, 01:03 PM IST
এবার ট্রেনের টিকিট বুকিংয়ের ক্ষেত্রে আধার কার্ড থাকা বাধ্যতামূলক

ওয়েব ডেস্ক: খুব তাড়াতাড়ি নতুন নিয়ম চালু হতে চলেছে ভারতীয় রেলওয়েতে। এবার থেকে ট্রেনের টিকিট বুকিং করতে হলে আপনার আধার কার্ড থাকা বাঞ্ছনীয়। অর্থাত্‌, আপনার যদি আধার কার্ড না থাকে, তাহলে আপনি ট্রেনের টিকিট বুকিং করতে পারবেন না।

আরও পড়ুন ঘণ ঘণ ATM কার্ড ব্যবহার করেন? তাহলে এগুলো অবশ্যই মাথায় রাখুন

কালোবাজারি এবং ঠগদের হাত থেকে বাঁচার জন্য ভারতীয় রেলওয়ে নতুন নিয়ম চালু করছে। সূত্র থেকে খবর পাওয়া গিয়েছে যে, ট্রেনের টিকিট বুকিংয়ের ক্ষেত্রে ভারতীয় রেলওয়ে বাধ্যতামূলক একটি নিয়ম চালু করার পরিকল্পনায় রয়েছে। নতুন নিয়ম অনুযায়ী ট্রেনের টিকিট বুকিংয়ের ক্ষেত্রে Unique Identity Number বা আধার কার্ড থাকা বাধ্যতামূলক হতে চলেছে।

প্রথম পর্যায়ে, সিনিয়র সিটিজেন কোটায় ছাড় পাওয়ার জন্য বয়ষ্ক যাত্রীদের অবশ্যই আধার কার্ড জমা দিতে হবে। দ্বিতীয় পর্যায়ে, শারীরিক প্রতিবন্ধীদের টিকিটের ওপর ছাড় পাওয়ার জন্য তাঁদের অবশ্যই আধার কার্ড জমা দিতে হবে।

আরও পড়ুন সপ্তম পে কমিশনে কত হচ্ছে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের বেতন-একঝলকে

শুধু সিনিয়র সিটিজেন কিংবা শারীরিক প্রতিবন্ধীরাই নন, সাধারণ মানুষকেও ট্রেনের টিকিট রিজার্ভেশনের জন্য আধার নম্বর জমা দেওয়া বাধ্যতামূলক।

.