একুশ শতক মানবতার জন্য সবচেয়ে খারাপ সময়, অসহিষ্ণুতা নিয়ে সরব উস্তাদ আমজাদ আলি খান

কোনও নাম উল্লেখ না করে আমজাদ আলি এদিন আরও বলেন, গবেষকদের মধ্যে আজকাল কট্টরপন্থা বাড়ছে

Updated By: Jan 28, 2019, 07:36 AM IST
একুশ শতক মানবতার জন্য সবচেয়ে খারাপ সময়, অসহিষ্ণুতা নিয়ে সরব উস্তাদ আমজাদ আলি খান

নিজস্ব প্রতিবেদন: ধর্মের নামে রাজনীতি ও অসহিষ্ণুতার বিরুদ্ধে সরব হলেন উস্তাদ আমজাদ আলি খান। পদ্ম বিভূষণ সরোদিয়া বলেন, একুশ শতক মানবতার জন্য সবচেয়ে খারাপ সময়।

রবিবার কলকাতায় টাটা স্টিল লিটেরারি মিট-এ বক্তব্য রাখেন আমজাদ আলি খান। সেখানেই তিনি সংবাদসংস্থাকে বলেন, গোটা দুনিয়াতেই আমরা এখন শান্তি চাই। কিন্তু দুর্ভাগ্যজনক বিষয় হল, এখন রাজনীতি হচ্ছে ধর্মের নামে। রাজনীতির স্বার্থে ধর্মকে ব্যবহার করা হচ্ছে। শুধু ভারতেই নয় গোটা দুনিয়াতেই এই প্রবণতা লক্ষ্য করা যাচ্ছে। একুশ শতক শান্তির শতক হওয়া উচিত ছিল। কিন্তু মানবতার জন্য পৃথিবীজুড়ে তা এখন খারাপ সময়। মানুষের নিরাপত্তা দিন দিন তলানিতে ঠেকছে।

আরও পড়ুন-ত্রিপুরায় বিপর্যয়ের পরও ১৪টি রাজ্যে লোকসভা ভোটে লড়াইয়ের ঘোষণা তৃণমূলের

উল্লেখ্য, এদেশে অসহিষ্ণুতা বাড়ছে বলে মন্তব্য করে দেশজুড়ে প্রবল বিতর্ক উস্কে দেন আমির খান। তিনি বলেন, দেশের যা পরিস্থিতি তাতে তাঁর স্ত্রী সন্তানদের দেশে রাখতেই ভয় পাচ্ছেন। প্রসঙ্গত, আমিরের মন্তব্য নিয়ে দুভাগ হয়ে যায় বলিউড। পাশাপাশি মাস খানেক আগেই ধর্মের নামে রাজনীতি ও সমাজে অসহিষ্ণুতা নিয়ে প্রশ্ন তোলেন নাসিরউদ্দিন শাহও। তিনি বলেন, কোনও দিন যদি জনতা আমার ছেলে মেয়েদের ঘিরে ধরে জিজ্ঞাসা করে তোমার ধর্ম কী তাহলে তার উত্তর তারা দিতে পারবে না। কারণ তাদের আমি কোনও ধর্মীয় পরিচয়ে বড় করিনি।

ধর্মীয় সহিষ্ণুতা নিয়ে এদিন উস্তাদ আমজাদ আলি খান বলেন, বাবা মনসুর আলি খান বলতেন আমরা সবাই একই পিতার সন্তান। সেইসূত্রে আমাদের সবার জাত একই। এই বার্তা সব ধর্মের মানুষের মধ্যে ছড়িয়ে দেওয়া উচিত।

আরও পড়ুন-কেন্দ্রীয় সরকারি চাকরিতে ১ ফেব্রুয়ারি থেকে সংরক্ষণ পেতে চলেছেন সবর্ণরা

কোনও নাম উল্লেখ না করে আমজাদ আলি এদিন আরও বলেন, গবেষকদের মধ্যে আজকাল কট্টরপন্থা বাড়ছে। ফলে দেখা যাচ্ছে শিক্ষাও আমাদের মধ্যে মমত্ববোধ, মানবিকতা জাগিয়ে তুলতে পারছে না।

.