এ যেন তিন কন্যার বিশ্বজয়ের গল্প...

তিন কন্যা। একসঙ্গে পাড়ি দেবেন ২৪ হাজার কিলোমিটার পথ! কোয়েম্বাটোর থেকে লন্ডন, নিজেরাই গাড়ি ছুটিয়ে যাবেন ২৪টি দেশের ওপর দিয়ে। উদ্দেশ্য এদেশের স্কুলছুট মেয়েদের ক্লাসরুমে ফেরানো।

Updated By: Apr 2, 2017, 10:19 AM IST
এ যেন তিন কন্যার বিশ্বজয়ের গল্প...

ওয়েব ডেস্ক : তিন কন্যা। একসঙ্গে পাড়ি দেবেন ২৪ হাজার কিলোমিটার পথ! কোয়েম্বাটোর থেকে লন্ডন, নিজেরাই গাড়ি ছুটিয়ে যাবেন ২৪টি দেশের ওপর দিয়ে। উদ্দেশ্য এদেশের স্কুলছুট মেয়েদের ক্লাসরুমে ফেরানো।

কথায় বলে নারী হল অর্ধেক আকাশ! এই ৩ কন্যার জার্নিরুট দেখলে মনে হবে নারী হল অর্ধেক গোলার্ধ। ট্রিপের নাম হতেই পারত SEVENTY DAYS AROUND THE WORLD।

আরও পড়ুন- ভোপালে ইভিএম কারচুপির অভিযোগে নড়েচড়ে বসল নির্বাচন কমিশন

মীনাক্ষি অরবিন্দ, মুকাম্বিকাই রথীনম, প্রিয়া রাজপাল...৩ জন মিলে শেষ পর্যন্ত দুঃসাহসী কাজটা শুরুই করে দিলেন। সড়কপথে কোয়েম্বাটোর থেকে লন্ডন পাড়ি। ৭০ দিনে ২৪ হাজার কিলোমিটার পথ। ২৪টি দেশের ওপর দিয়ে গড়াবে গাড়ির চাকা। মহাকাব্যিক যাত্রাপথে স্টিয়ারিংয়েও থাকবেন এই ৩ কন্যা। স্বাধীনতার ৭০ বছর অন্য রকম ভাবে সেলিব্রেশন করতে চান প্রিয়া, মীনাক্ষিরা। স্কুলছুট কন্যাসন্তানদের ক্লাসরুমে ফেরানোর সঙ্কল্প নিয়েছেন তাঁরা।

রোটারি ইন্ডিয়া লিটারেসি মিশনের শরিক প্রিয়া, মুকাম্বিকাই আর মীনাক্ষি। দেশে নারী শিক্ষার বিকাশের জন্য অর্থ সংগ্রহ করতে ম্যারাথন রোডম্যাপ তৈরি করেছেন। ২৬শে মার্চ কোয়েম্বাটোর থেকে রওনা হন তিনজন। ২৪টি দেশ পরিক্রমা করে ৫ জুন লন্ডনে থামবে গাড়ির চাকা। দীর্ঘ যাত্রাপথের মধ্যে রয়েছে কিরঘিজস্তান, উজবেকিস্তান, কাজাখস্তানের যুদ্ধসঙ্কুল এলাকা। কিন্তু নারী শিক্ষার ব্রত সব আশঙ্কাকে দিয়েছে সরিয়ে। ৩ কন্যার যাত্রাপথে আছে কলকাতাও। ৩০ মার্চ তাঁরা ছুঁয়ে গিয়েছেন এই শহরের রাজপথ। দূর এখনও অনেক দূর। পথের ক্লান্তি ভুলে এগিয়ে যাক ৩ কন্যা। সামনে অনেক বড় লক্ষ্য।

.