Parliament Attack: মহুয়া হলে বিজেপি-র প্রতাপ কেন নয়? বহিষ্কার প্রশ্নে সংসদে সরব তৃণমূল

বুধবার ছিল সংসদ হামলার ২২ বছর। সেই দিনেই ফের সংসদে হামলার ঘটনা ঘটে। স্মোক ক্র্যাকার নিয়ে সংসদ কক্ষে লাফিয়ে পরে দুই ব্যক্তি। এরপরেই বহু কোটি টাকা ব্যয়ে নতুন তৈরি সংসদ ভবনের নিরাপত্তা নিয়ে উঠে গিয়েছে বড় প্রশ্ন।

Updated By: Dec 14, 2023, 03:24 PM IST
Parliament Attack: মহুয়া হলে বিজেপি-র প্রতাপ কেন নয়? বহিষ্কার প্রশ্নে সংসদে সরব তৃণমূল

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বুধবার ছিল সংসদ হামলার ২২ বছর। সেই দিনেই ফের সংসদে হামলার ঘটনা ঘটে। স্মোক ক্র্যাকার নিয়ে সংসদ কক্ষে লাফিয়ে পরে দুই ব্যক্তি। এরপরেই বহু কোটি টাকা ব্যয়ে নতুন তৈরি সংসদ ভবনের নিরাপত্তা নিয়ে উঠে গিয়েছে বড় প্রশ্ন।

এবার এই প্রশ্নকে আরও উসকে দিলেন তৃণমূলের দুই সাংসদ দোলা সেন এবং কাকলি ঘোষ দস্তিদার। ইতিমধ্যেই যে বিজেপি সাংসদের দেওয়া পাসে লোকসভায় ঢোকে ওই দুই দুষ্কৃতি তাঁকে বহিষ্কারের দাবি তুলেছে রাজ্যের শাসক দল।

বৃহস্পতিবার তৃণমূল সাংসদ দোলা সেন বুধবার সংসদ ভবন চত্বরে বলেন, ‘যদি আমাদের মাননীয়া সাংসদ মহুয়া মৈত্র যদি জাতীয় নিরাপত্তার প্রশ্নে বহিষ্কৃত হতে পারে, তা হলে বিজেপি সাংসদ প্রতাপ সিমহা কেন ছাড় পাবেন?’

দেশের নিরাপত্তার প্রশ্নে কেন্দ্রের বিজেপি সরকারের ভূমিকাকে প্রশ্নের মুখে তোলেন তিনি। দোলা সেন আরও বলেন, ‘লোকসভায় ঢুকে ধোঁয়া বোমা ছোড়া হল। আরও বড় কিছু ঘটতে পারত। এটা কী জাতীয় নিরাপত্তার পক্ষে আশঙ্কা নয়? এথিক্স কমিটি কোথায় গেল?’

আরও পড়ুন: Hemant Soren: তদন্তে অসহযোগিতা, ED এবার গ্রেফতার করতে পারে মুখ্যমন্ত্রীকে!

'নিজের দায়িত্বে'ই সাংসদে দুষ্কৃতীদের ঢোকার ব্যবস্থা করেছিলেন! দলের সাংসদ প্রতাপ সিনহার বিরুদ্ধে কেন ব্যবস্থা নেওয়া হবে না? জি ২৪ ঘণ্টার 'আপনার রায়' অনুষ্ঠানে প্রশ্নের মুখে মালদহ উত্তরের বিজেপি সাংসদ খগেন মুর্মু। তাঁর জবাব, 'এটা তদন্তসাপেক্ষ। তদন্ত হচ্ছে, কে দায়ী, কারা দায়ী? বা কারা এসেছিল? কে এর পিছনে আছে? তদন্তে বেরিয়ে আসবে'।

ঘটনাটি ঠিক কী? সংসদের এখন শীতকালীন অধিবেশন চলছে। আজ, বুধবার ছিল অষ্টম দিন। এদিন পাবলিক গ্যালারি থেকে লোকসভার চেম্বারে ঝাঁপিয়ে পড়েন দুই ব্যক্তি। তাঁদের হাতে ছিল ক্যানিস্টার। সেখান থেকে হলুদ ধোঁয়া বেরোচ্ছিল! ঘটনাকে কেন্দ্র করে রীতিমতো আতঙ্ক ছড়িয়ে পড়ে। অধিবেশন মুলতুবি করে দেওয়া হয়।

আরও পড়ুন: Indore: 'এখন ইচ্ছে করছে না', সেক্সে নারাজ লিভ-ইন সঙ্গিনীকে মেরেই ফেলল...

প্রাথমিক তদন্তে জানা গিয়েছে, কর্ণাটকের মাইসুরুর সাংসদ প্রতাপ সিনহার সুপারিশে যে পাস দেওয়া হয়েছিল, সেই পাস নিয়ে সংসদে ঢুকেছিলেন ওই দুই ব্য়ক্তি। সেক্ষেত্রে তাঁদের কাজের দায় বর্তায় সাংসদের উপরই। কীভাবে? সুপারিশপত্রে স্পষ্টভাবে লেখা থাকে, 'উপরে উল্লিখিত ব্য়ক্তি আমার আত্মীয় বা ব্যক্তিগত বন্ধু বা ব্যক্তিগতভাবে চিনি। তাঁর পুরো দায়িত্ব আমি নিচ্ছি'। আর নিচে সংশ্লিষ্ট সাংসদের স্বাক্ষর।   

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

.