রাজ্যের নাম বদলের হেস্তনেস্ত চেয়ে আজ রাজ্যসভায় নোটিস দিচ্ছে তৃণমূল

উত্তরে নিত্যানন্দ রায় জানান, "না। রাজ্যের নাম পরিবর্তনের জন্য সংবিধান সংশোধনী প্রয়োজন।"

Updated By: Jul 4, 2019, 11:03 AM IST
রাজ্যের নাম বদলের হেস্তনেস্ত চেয়ে আজ রাজ্যসভায় নোটিস দিচ্ছে তৃণমূল

নিজস্ব প্রতিবেদন : পশ্চিমবঙ্গের নাম বদল নিয়ে সংসদে আজ নোটিস দেবে তৃণমূল। রাজ্যের নাম বদল প্রসঙ্গে রাজ্যসভায় আজ আলোচনায় চায় তৃণমূল। আলোচনা চেয়ে আজ রাজ্যসভায় নোটিস দেবেন মণীশ গুপ্ত। ২৬ জুলাইয়ের মধ্যে রাজ্যের নাম বদল প্রসঙ্গে চূড়ান্ত রফা চায় রাজ্য সরকার।

প্রসঙ্গত, সংবিধান সংশোধনীর কথা উল্লেখ করে রাজ্যের নাম বদলে 'বাংলা' করার প্রস্তাবে এখনও সিলমোহর দেয়নি কেন্দ্র। গতকাল সংসদে প্রশ্নোত্তর পর্বের সময় একথা জানান স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিত্যানন্দ রায়। গতকাল রাজ্যসভায় রাজ্যের নাম বদলের প্রসঙ্গটি উত্থাপন করেন সাংসদ ঋতব্রত বন্দ্যোপাধ্যায়। কেন্দ্র সরকার রাজ্যের নাম 'পশ্চিমবঙ্গ' বদলে 'বাংলা' করার প্রস্তাবটি ছাড়পত্র দিয়েছে কিনা, স্বরাষ্ট্রমন্ত্রকের কাছে তা জানতে চান ঋতব্রত। যার উত্তরে নিত্যানন্দ রায় জানান, "না। রাজ্যের নাম পরিবর্তনের জন্য সংবিধান সংশোধনী প্রয়োজন।"

এই খবর সামনে আসার পরই ক্ষোভে ফেটে পড়ে রাজ্য সরকার। রাজ্যের নাম বদলের আর্জি জানিয়ে ফের গতকাল কেন্দ্রকে চিঠি লেখেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। প্রধানমন্ত্রী মোদীকে তিনি চিছি লিখেছেন বলে সূত্রে খবর। ২০১৬-র অক্টোবরে রাজ্যের নাম বদল করার প্রস্তাব গৃহীত হয় বিধানসভায়। সর্বদলমত নির্বিশেষে রাজ্যের 'পশ্চিমবঙ্গ' নাম বদলে নতুন নাম রাখার বিষয়ে সম্মতি জানায়। বাংলা, ইংরেজি ও হিন্দি ৩টি ভাষায় ৩টি নাম বাছা হয়- বঙ্গ, বেঙ্গল ও বঙ্গাল। কিন্তু রাজ্যের সেই প্রস্তাব ফিরিয়ে দেয় কেন্দ্র।

আরও পড়ুন, রথে প্রথমবার মাহেশে যাচ্ছেন মমতা, 'জয় শ্রী রাম' ধ্বনিতে স্বাগত জানাবে বিজেপি

পৃথক পৃথক নাম নয়। ৩টি ভাষাতেই এক নাম হতে হবে বলে রাজ্যকে জানায় কেন্দ্র। এরপরই রাজ্য সরকার রাজ্যের নাম ৩ ভাষাতেই 'বাংলা' রাখার সিদ্ধান্ত নেয়। সর্বসম্মতির ভিত্তিতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়ে নাম বদলের সেই প্রস্তাব স্বরাষ্ট্রমন্ত্রকের কাছে পাঠায় রাজ্য। কিন্তু রাজ্যের নাম 'বাংলা' করার বিষয়ে অনুমোদন দিতে কেন্দ্র গড়িমসি করছে বলে অভিযোগ রাজ্যের। রাজ্যের অভিযোগ, ইচ্ছে করে ঝুলিয়ে রাখা হচ্ছে। বঞ্চনা করা হচ্ছে। উল্লেখ্য, এই নিয়ে ৩ বার রাজ্যের নাম বদলের প্রস্তাব ফেরাল স্বরাষ্ট্রমন্ত্রক।

.