Train 18-এর নাম ঘোষণা করলেন রেলমন্ত্রী পীযুষ গোয়েল

বিশ্বমানের ট্রেনের জন্য নয়া দিল্লি স্টেশনরেও ঝাঁ চকচকে করে তোলা হচ্ছে। স্টেশনের ১ নম্বর প্ল্যাটফর্মে চলছে পাথর বসানোর কাজ। গত প্রায় ৬ মাস ধরে চলছে নতুন এই ট্রেনের পরীক্ষামূলক দৌড়। তার পর ট্রেনের প্রযুক্তিতে সামান্য কিছু রদবদলের নির্দেশ দিয়েছেন কমিশনার অফ রেলওয়ে সেফটি।

Updated By: Jan 27, 2019, 04:38 PM IST
Train 18-এর নাম ঘোষণা করলেন রেলমন্ত্রী পীযুষ গোয়েল

নিজস্ব প্রতিবেদন: দেশের দ্রুততম ট্রেনের নতুন নাম ঘোষণা করলেন রেলমন্ত্রী পীযূষ গোয়েল। Train 18 নামে বহুল পরিচিত এই ট্রেনটির নাম হবে 'বন্দে ভারত এক্সপ্রেস'। রবিবার এক টুইটে একথা জানান রেলমন্ত্রী।

মেক ইন ইন্ডিয়া প্রকল্পের অধীনে মাত্র ১৮ মাসে এই ট্রেন তৈরি করেছে চেন্নাইয়ের ইন্টিগ্রেটেড কোচ ফ্যাক্টরির কর্মীরা। খুব দ্রুত দিল্লি থেকে বারাণসীর মধ্যে যাতায়াত শুরু করবে এই ট্রেন। সেমি হাই স্পিড এই ট্রেনে প্রতি কামরার নীচে রয়েছে মোটর। যার ফলে আরও দ্রুত ছুটতে পারবে এই ট্রেন। ট্রেনেটিতে বিশ্বমানের যাবতীয় পরিষেবা রয়েছে বলে দাবি রেলের। 

সূত্রের খবর, আগামী ৭ ফেব্রুয়ারি থেকে চালু হতে পারে 'বন্দে ভারত এক্সপ্রেস'। ওই দিন নয়া দিল্লি স্টেশনে ট্রেনটিকে সবুজ পতাকা দেখাবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। প্রথমে নয়া দিল্লি ও বারাণসীর মধ্যে চলবে এই ট্রেন। 

তামিলনাড়ুতে এইমসের শাখার ভিত্তিপ্রস্তর স্থাপন মোদীর, কালো পতাকা ভাইকোর

বিশ্বমানের ট্রেনের জন্য নয়া দিল্লি স্টেশনরেও ঝাঁ চকচকে করে তোলা হচ্ছে। স্টেশনের ১ নম্বর প্ল্যাটফর্মে চলছে পাথর বসানোর কাজ। গত প্রায় ৬ মাস ধরে চলছে নতুন এই ট্রেনের পরীক্ষামূলক দৌড়। তার পর ট্রেনের প্রযুক্তিতে সামান্য কিছু রদবদলের নির্দেশ দিয়েছেন কমিশনার অফ রেলওয়ে সেফটি। সেই মতো ট্রেনে রদবদলের কাজও চলছে। 

রেলের তরফে জানানো হয়েছে, শতাব্দী এক্সপ্রেসের বদলে চালানো হলেও এই গাড়িতে বেশ কিছুটা বাড়তি ভাড়া গুণতে হবে যাত্রীদের। শতাব্দী এক্সপ্রেস থেকে অন্তত ৪০ শতাংশ বেশি ভাড়া হতে পারে 'বন্দে ভারত এক্সপ্রেসের'। সেক্ষেত্রে গতিমান এক্সপ্রেসের প্রায় সমান ভাড়া হবে এই ট্রেনের। 

 

Tags:
.