Luizinho Faleiro: জাতীয় দলের তকমা সরতেই সাংসদ পদ থেকে ইস্তফা লুইজিনহো ফেলেইরোর

মেয়াদ শেষ হওয়ার তিন বছর সাত মাস আগেই পদত্যাগ করলেন গোয়ার প্রাক্তন মুখ্যমন্ত্রী। দিন উপরাষ্ট্রপতি জগদীপ ধনখড়ের কাছে নিজের পদত্যাগপত্র জমা দেন লুইজিনহো ফেলেইরো।  

Updated By: Apr 11, 2023, 02:26 PM IST
Luizinho Faleiro: জাতীয় দলের তকমা সরতেই সাংসদ পদ থেকে ইস্তফা লুইজিনহো ফেলেইরোর
ফোটো- ট্যুইটার

প্রবীর চক্রবর্তী: রাজ্যসভার সাংসদপদ ছাড়লেন তৃণমূল নেতা লুইজিনহো ফেলেইরো (Luzinho Faleiro)। তৃণমূল কংগ্রেস জাতীয় দলের তকমা হারানোর পরদিনই সদস্যপদ ছাড়ালেন গোয়ার প্রাক্তন মুখ্যমন্ত্রী। মেয়াদ শেষ হতে এখনও তিন বছর সাত মাস বাকি ছিল তাঁর। তবে এর অনেক আগেই পদত্যাগ করলেন লুইজিনহো। এদিন উপরাষ্ট্রপতি জগদীপ ধনখড়ের কাছে নিজের পদত্যাগপত্র জমা দেন তিনি। এর ফলে রাজ্যসভায় তৃণমূলের সাংসদ সংখ্যা দাঁড়ালো ১২ জন৷ 

আরও পড়ুন, China | Amit Shah: 'সেই সময় চলে গিয়েছে যখন কেউ...', অরুণাচলে দাঁড়িয়ে চিনকে কড়া জবাব অমিত শাহের

গোয়ার বিধানসভা নির্বাচনের আগে কংগ্রেস ছেড়ে তৃণমূল কংগ্রেসে যোগ দেন লুইজিনহো। এর আগে গোয়াপ দু'বারের মুখ্যমন্ত্রী ছিলেন তিনি। ফালেইরোর হাত ধরেই গোয়া কংগ্রেসে বড়সড় ফাটল ধরায় তৃণমূল৷  একুশ সালেই তাঁকে তৃণমূল কংগ্রেসের হয়ে রাজ্যসভায় পাঠায় দল। অর্পিতা ঘোষের জায়গায় তাঁকে রাজ্যসভায় সাংসদ করা হয়৷ দলের সর্বভারতীয় সহ সভাপতিও ছিলেন তিনি।

উল্লেখ্য, সোমবারই নির্বাচনের কমিশনের পদক্ষেপে জাতীয় দলের স্বীকৃতি হারিয়েছে তৃণমূল কংগ্রেস। এবার থেকে পশ্চিমবঙ্গ ও মেঘায়ের প্রাদেশিক দল হিসেবেই চিহ্নিত হবে তৃণমূল কংগ্রেস। তৃণমূল কংগ্রেস, সিপিআই, বিআরএস, এনসিপি ও এলজেপির জাতীয় দলের মর্যাদা প্রত্য়াহার করে নেয় জাতীয় নির্বাচন কমিশন। সম্প্রতি তৃণমূল কংগ্রেসের জাতীয় দলের মর্যাদা প্রত্যাহারের দাবি জানান বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। ত্রিপুরা ও মণিপুরের নির্বাচনের পরই বারবার তিনি বলতে থাকেন কেন তৃণমূল কংগ্রেসের জাতীয় দলের মর্যাদা থাকা উচিত নয়। তার পরই একাধিক রাজ্য থেকে একাধিক দলের জাতীয় দলের তকমা নিয়ে প্রশ্ন উঠে যায়। তারপরই  ১৬ পাতার একটি নির্দেশিকা বের করে জাতীয় নির্বাচন কমিশন। 

আরও পড়ুন, Tamil Nadu: অনলাইন জুয়া নিষিদ্ধ করার বিল, অবশেষে অনুমোদন দিলেন গভর্নর

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.