Tripura Assembly Election 2023: ত্রিমুখী লড়াই; ভোটের লাইনে ত্রিপুরা, লড়াইয়ের ময়দানে এবার গুরুত্বপূর্ণ কারা

বামফ্রন্ট লড়ছে ৪৭ আসনে। অন্যদিকে কংগ্রেস লড়াই করছে ১৩ আসনে। এবার ২২ আসনে প্রার্থী দিয়েছে তৃণমূল কংগ্রেস। তবে তিপরা মোথা এবার লড়াই করছে আদিবাসী ভোটের উপরে নির্ভর করে। এবার ভোটে তারা একটা ফ্য়াক্টর হবে বলে মনে করা হচ্ছে

Updated By: Feb 16, 2023, 08:36 AM IST
Tripura Assembly Election 2023: ত্রিমুখী লড়াই; ভোটের লাইনে ত্রিপুরা, লড়াইয়ের ময়দানে এবার গুরুত্বপূর্ণ কারা

জি ২৪ ঘণ্টা ডিজিটাল: ক্ষমতায় ফিরতে মরিয়া বিজেপি। সিপিএম-কংগ্রেসও এবার কোমর বেঁধে নেমেছে তার পুরনো জমি উদ্ধার করতে। সবেমিলিয়ে কড়া নিরাপত্তায় শুরু হয়েছে ত্রিপুরা বিধানসভার ৬০ আসনে ভোটগ্রহণ। লড়াইয়ের ময়দানে রয়েছে ইন্ডিজেনাস পিপিলস ফ্রন্ট অব ত্রিপুরা(আইপিএফটি)। লড়াইয়ের রয়েছেন তিপরা মোথা। সকাল সাতটার ভোটগ্রহণ শুরুর পর থেকে এখনও পর্যন্ত কোনও গোলমালের খবর নেই।

আরও পড়ুন-আইআইটি-তে রোহিত ভেমুলার ছায়া, সহপাঠীদের অত্যাচারে আত্মঘাতী দলিত ছাত্র!

বিজেপি এবার লড়ছে আইপিএফটির সঙ্গে জোট করে। রাজ্যের ৬০ আসনের মধ্যে মোট ৫৫ আসনে প্রার্থী দিয়েছে বিজেপি। বাকী ৫ আসনে দিয়েছে আইপিএফটি। বিজেপিকে ধাক্কা দিতে এবার জোট হয়েছে বাম-কংগ্রেসের। বামফ্রন্ট লড়ছে ৪৭ আসনে। অন্যদিকে কংগ্রেস লড়াই করছে ১৩ আসনে। এবার ২২ আসনে প্রার্থী দিয়েছে তৃণমূল কংগ্রেস। তবে তিপরা মোথা এবার লড়াই করছে আদিবাসী ভোটের উপরে নির্ভর করে। এবার ভোটে তারা একটা ফ্য়াক্টর হবে বলে মনে করা হচ্ছে। লড়াইয়ে রয়েছে ৫৮ নির্দল প্রার্থীও।

গুরুত্বপূর্ণ প্রাথীদের মধ্যে রয়েছেন মুখ্যমন্ত্রী মানিক সাহা। লড়ছেন টাউন বরদলৌই আসন থেকে। গতকাল রাজ্যের বিভিন্ন জায়গায় বোমবাজি হয়েছে। এনিয়ে আজ তিনি বলেন, কংগ্রেস-সিপিএমের মধ্যে এক অশুভ জোট হয়েছে। আমরাই ফের ক্ষমতায় আসব। তিপরা মোথাকে নিয়ে ভাবছি না। প্রসঙ্গত, গতবছর মে মাসে বিপ্লব দেবকে সরিয়ে মুখ্যমন্ত্রী পদে আনা হয় মানিক সাহাকে। উপ মুখ্যমন্ত্রী জিষ্ণু দেব ভার্মা লড়াই করছেন চালিলাম আসন থেকে। ত্রিপুরা বিজেপি প্রেসিডেন্ট রাজীব ভট্টাচার্য লড়াই করছেন বনমালিপুর আসনে। 

কেন্দ্রীয় মন্ত্রী প্রতিমা ভৌমিক লড়াই করছেন ধানপুর আসন থেকে। ত্রিপুরা থেকে তিনিই কোনও মহিলা যদি কেন্দ্রীয় মন্ত্রী হয়েছেন। তাঁর বিরুদ্ধে লড়াই করছেন তিপরা মোথার প্রার্থী অমিয় দয়াল নেওটিয়া। রাজ্যের বর্তমান বিধায়ক প্রাণজিত্  সিং রায়কে রাধাকিশোরপুর থেকে দাঁড় করিয়েছে বিজেপি। বিজেপির পাপিয়া দত্ত এবার লড়াই করছেন কংগ্রেস প্রার্থী সুদীপ রায় বর্মণের বিরুদ্ধে। কারবুক আসন থেকে সিপিএমের প্রিয়মনি দেববর্মা লড়াই করছেন বিজেপির অসীম ত্রিপুরা ও তিপরা মোথার সঞ্জয় মানিকের বিরুদ্ধে। গত বিধানসভায় ৩৬ আসনে জিতেছিল বিজেপি। সিপিএম পেয়েছিল ১৬ আসন। আইপিটিএফ জয়ী হয় ৮ আসনে। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.