মেলানিয়ার মন পেতে কেন্দ্রের ভরসা দিল্লির শিক্ষা মডেলই, ব্রাত্য কারিগর কেজরি-সিসোদিয়া

নমস্তে ট্রাম্প অনুষ্ঠানে যোগ দিতে ২৪ ফেব্রুয়ারি আহমেদাবাদে আসছেন ডোনাল্ড ট্রাম্প ও মিলেনিয়া ট্রাম্প

Updated By: Feb 22, 2020, 03:45 PM IST
মেলানিয়ার মন পেতে কেন্দ্রের ভরসা দিল্লির শিক্ষা মডেলই, ব্রাত্য কারিগর কেজরি-সিসোদিয়া

নিজস্ব প্রতিবেদন: ভারত সফরে এসে দিল্লির একটি স্কুলে যাবেন মার্কিন ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্প। মিসেস ট্রাম্পকে দিল্লির ওই স্কুলের ‘হ্যাপিনেস ক্লাস’ দেখাতে নিয়ে যাবে কেন্দ্রীয় সরকার। কিন্তু ওই অনুষ্ঠানে আমন্ত্রণ করা হয়নি দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল ও শিক্ষামন্ত্রী মণীশ সিসোদিয়াকে।

আরও পড়ুন-শীতের শেষে মুখের শুষ্কতা দূর করতে ঘরোয়া উপায়

আম আদমি পার্টি সূত্রে খবর, মেলানিয়া ট্রাম্পের ওই অনুষ্ঠানে কেজরি ও সিসোদিয়াকে ডাকার কথা ছিল। পরে তাদের বাদ দেওয়া হয়। মঙ্গলবার দিল্লির ওই স্কুলটিতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন মেলানিয়া। পড়ুয়াদের সঙ্গেও বেশকিছুক্ষণ তিনি কাটাবেন।

দিল্লি ভোটে বিপুল ভোটে জয়ের পেছনে রয়েছে শিক্ষা ব্যবস্থায় দিল্লি সরকারের আমূল সংস্কার। তাদের দাবি, দিল্লির সরকারি স্কুল এক যে কোনও বেসরকারি স্কুলকে টেক্কা দিতে পারে। এনিয়ে কোনও অভিযোগও তুলে পারছে বিরোধীরা। সরকারি স্কুলে চালু করা হয়েছে হ্যাপিনেস কারিক্যুলাম। এই কারিক্যুলামে পড়ুয়ারা স্কুলে আসার পর ৪০ মিনিট তাদের ধ্যান ও ব্যায়াম করা হবে। তার পর অন্য ক্লাস। বিষয়টি বেশ জনপ্রিয় হয়েছে পড়ুয়াদের মধ্যে।

আরও পড়ুন-প্রয়াত প্রাক্তন তৃণমূল সাংসদ তথা বিশিষ্ট শিক্ষাবিদ কৃষ্ণা বসু

এখন মার্কিন ফার্স লেডির অনুষ্ঠানে বাদ পড়া নিয়ে কী বলেছেন মণীশ সিসোদিয়া? শনিবার তাঁর নিজের  বিধানসভা প্রতাপগড়ির একটি স্কুলে গিয়েছিলেন মণীশ। সেখানে তিনি সংবাদমাধ্যমে বলেন, মার্কিন দূতাবাস থেকে স্কুলে আসার জন্য অনুরোধ করা হয়েছিল। আমরা বলেছি, আপনারা আসতে চাইলে স্বাগত। তবে স্কুল সম্পর্কে বিশেষ কিছু বলব না।

উল্লেখ্য, নমস্তে ট্রাম্প অনুষ্ঠানে যোগ দিতে ২৪ ফেব্রুয়ারি আহমেদাবাদে আসছেন ডোনাল্ড ট্রাম্প ও মিলেনিয়া ট্রাম্প। ওইদিনই গুজরাটের মোতেরায় দুনিয়ার সবচেয়ে বড় স্টেডিয়ামের উদ্বোধন অনুষ্ঠানে যোগ দেবেন তিনি। সেদিনই তাঁরা দিল্লি ফিরবেন।