১৫ দিনের মধ্যে আধার বিচ্ছিন্ন করতে টেলিকম সংস্থাগুলির থেকে প্ল্যান চাইল UIDAI

গত ২৬ সেপ্টেম্বর সুপ্রিম কোর্ট জানিয়ে দেয় আধারে সাংবিধানিক বৈধতা থাকলেও বেসরকারি সংস্থাগুলি নাগরিকের থেকে আধার তথ্য সংগ্রহ করতে পারবে না। আধার আইনে ৫৭ ধারা খারিজ করে শীর্ষ আদালত জানায়, আধার তথ্য নেওয়ার অধিকার নেই কোনও টেলিকম সংস্থার।

Updated By: Oct 1, 2018, 05:51 PM IST
১৫ দিনের মধ্যে আধার বিচ্ছিন্ন করতে টেলিকম সংস্থাগুলির থেকে প্ল্যান চাইল UIDAI
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: সুপ্রিম রায়ের পর আধার বিষয়ে টেলকম সংস্থার পরিকল্পনা জানতে চাইল আধার কর্তৃপক্ষ (ইউআইডিএআই)। আধার তথ্য মুছে ফেলা বা নতুন সিম কার্ড নেওয়ার ক্ষেত্রে কী পদক্ষেপ নেওয়া হচ্ছে, সে বিষয়ে বিস্তারিত খসড়া জমা দেওয়ার জন্য সার্কুলার জারি করল আধার কর্তৃপক্ষ। বলা হয়েছে, ১৫ দিনের মধ্যেই বিচ্ছিন্ন করতে আধার সংযোগ।

ভারতী এয়ারটেল, রিলায়্যান্স জিও, ভোডাফোন আইডিয়া-সহ দেশের অন্যান্য টেলিকম সংস্থাকে সার্কুলার পাঠায় আধার কর্তৃপক্ষ। আগামী অ্যাকশন প্ল্যান এবং এগজিট প্ল্যান জমা দিতে বলা হয়েছে। ইউআইডিএআই-র সিইও অজয় ভূষণ জানিয়েছেন, আধারের নিয়ম অনুযায়ী, আধার তথ্যের সংযুক্তিকরণকে বিচ্ছিন্ন করতে কয়েকটি পদক্ষেপ করতে হবে টেলিকম সংস্থাগুলিকে।

আরও পড়ুন- টুইটারে বাংলা হরফে নিজের নাম লিখলেন রাজনাথ সিং

উল্লেখ্য, গত ২৬ সেপ্টেম্বর সুপ্রিম কোর্ট জানিয়ে দেয় আধারে সাংবিধানিক বৈধতা থাকলেও বেসরকারি সংস্থাগুলি নাগরিকের থেকে আধার তথ্য সংগ্রহ করতে পারবে না। আধার আইনে ৫৭ ধারা খারিজ করে শীর্ষ আদালত জানায়, আধার তথ্য নেওয়ার অধিকার নেই কোনও টেলিকম সংস্থার।

আরও পড়ুন- লোকসভা নির্বাচনকে মাথায় রেখে রাষ্ট্রসঙ্ঘে সুষমার এমন ‘ঝাঁঝ’ বললেন থারুর

গত বুধবার, আধারকে সাংবিধানিক বৈধতা দেয় প্রধান বিচারপতি দীপক মিশ্র-সহ পাঁচ বিচারপতির বেঞ্চ। তবে, আধারের প্রয়োগের ক্ষেত্রে নানা বিধি নিষেধ আরোপ করে শীর্ষ আদালত। ব্যাঙ্কের অ্যাকাউন্ট, মোবাইল সংযুক্তিকরণ, স্কুল কলেজে ভর্তি-র মতো একাধিক বিষয়ে আধার বাধ্যতামূলক নয় বলে জানানো হয় এদিন। এমনকি নাগরিকের থেকে আধার তথ্য চাওয়ার অধিকার নেই কোনও বেসরকারি সংস্থার, এ কথা স্পষ্ট করে দিয়েছে প্রধান বিচারপতির বেঞ্চ। দেশের নিরাপত্তার কথা মাথায় রেখে শরণার্থীরা যাতে কোনও মতেই আধার না পায়, সেই নির্দেশও দেওয়া হয়েছে।

.