Union Budget 2023: বাজেটে মোদী সরকারের নজর জেলেও, গরিব বন্দিদের জন্য চমকপ্রদ ঘোষণা নির্মলার

এবার আয়কর কাঠামোর ক্ষেত্রে বড় ঘোষণা করেছেন নির্মলা সীতারমণ। এবার আয়করে ৭ লাখ পর্যন্ত ছাড় দেওয়া হয়েছে। ২০২৩-২৪ অর্থবর্ষে আনা হচ্ছে ৫ স্তরের কর কাঠামো। যেখানে ৩ লাখ পর্যন্ত থাকছে করছাড়

Updated By: Feb 1, 2023, 03:29 PM IST
Union Budget 2023: বাজেটে মোদী সরকারের নজর জেলেও, গরিব বন্দিদের জন্য চমকপ্রদ ঘোষণা নির্মলার

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: গরিব মানুষদের আইনি সহায়তা পেতে কালঘাম ছুটে যায় শুধুমাত্র আর্থিক কারণে। টাকার অভাবে বহু বিচারাধীন বন্দি আবার জামিন পেয়েও টাকার অভাবে বাইরে বেরিয়ে আসতে পারেন না। সেই অচলাবস্থার এবার বদল আসতে চলেছে। এবারের বাজেটে সেই রাস্তা খুলে দিলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ।

আরও পড়ুন-নতুন কাঠামোয় ৭ লাখ পর্যন্ত কোনও আয়কর নয়! বিরাট ছাড়ের ঘোষণা নির্মলার

আগামী লোকসভা ভোটের কথা মাথায় রেখে তৈরি করা এবারের বাজেটে এটাই সম্ভবত চমকপ্রদ ঘোষণা। বুধবার তাঁর বাজেট বক্তব্যে, নির্মলা সীতারমণ বলেন, যেসব গরিব বিচারাধীন বন্দি টাকা জোগাড় করতে না পেরে জামিন পাচ্ছে না তাদের তাদের সাহায্য করবে সরকার। উল্লেখ্য, এজাবত্কালের বাজেটে এমন ঘোষণা কোনও সরকারকে করতে শোনা যায়নি।

গত বছর দেশের মুখ্যমন্ত্রী ও হাইকোর্টগুলির প্রধান বিচারপতিদের সম্মেলনে প্রধানমন্ত্রী ঘোষণা বিচারাধীন বন্দিদের গুরুত্ব দিতে অনুরোধ করেন। তিনি বলেন, মানবিকতার কথা মাথা রেখে আইনি মেনে বছরের পর জেলবন্দি কয়েদীদের উপরে গুরুত্ব দেওয়া হোক। তাদের ছেড়ে দেওয়ার চেষ্টা হোক। দেশের প্রতিটি জেলায় জেলা বিচারকের নেতৃত্বে একটি কমিটি রয়েছে। ওই কমিটি বিষয়টি দেখবে। দীর্ঘদিন জেলে থাকা ওইসব কয়েদীদের মুক্তি দেওয়ার চেষ্টা হোক।

উল্লেখ্য, এবার আয়কর কাঠামোর ক্ষেত্রে বড় ঘোষণা করেছেন নির্মলা সীতারমণ। এবার আয়করে ৭ লাখ পর্যন্ত ছাড় দেওয়া হয়েছে। ২০২৩-২৪ অর্থবর্ষে আনা হচ্ছে ৫ স্তরের কর কাঠামো। যেখানে ৩ লাখ পর্যন্ত থাকছে করছাড়। করের নতুন হার হচ্ছে- ০ থেকে ৩ লাখ পর্যন্ত বার্ষিক আয়ে ০। ৩ লাখ থেকে ৬ লাখ পর্যন্ত বার্ষিক আয়ে ৫ শতাংশ। ৬ লাখ থেকে ৯ লাখ পর্যন্ত বার্ষিক আয়ে ১০ শতাংশ। ৯ লাখ থেকে ১২ লাখ পর্যন্ত বার্ষিক আয়ে ১৫ শতাংশ। ১২ লাখ থেকে ১৫ লাখ পর্যন্ত বার্ষিক আয়ে ২০ শতাংশ। আর ১৫ লাখ টাকা পর্যন্ত বার্ষিক আয়ে ৩০ শতাংশ।

বয়স্ক মানুষদের জন্য সঞ্চয়ের সীমা ছিল ১৫ লাখ টাকা। এর ফলে পোস্টা অফিস-সহ অন্যান্য জায়গায় টাকা জমার ক্ষেত্রে বিশেষ। উপকৃত হবেন প্রবীণ নাগরিকরা।

ব্যবসার ক্ষেত্রে প্যান কার্ডের গুরুত্ব অনেকটাই বাড়ল। এবার প্যান কার্ডই হবে ব্যবসার প্রধান নথি। বেশ কিছুদিন ধরেই সরকার আধারের বদলে প্যানকে ব্যবসা ক্ষেত্রে প্রধান নথি হিসেবে গন্য করার কথা বিবেচনা করছিল। ব্যবসা ক্ষেত্রে বর্তমানে EPFO, ESIC, GSTN, TIN, TAN ও PAN এর মতো ১৩টি পৃথক আইডি ব্যবহার করা হয়। সরকারের উদ্দেশ্য ছিল প্যানকে সিঙ্গল উইন্ডো হিসেবে ব্যবহার করে ব্য়বসার সব কাজ করা।  এবার সেটাই করল সরকার।

রেলের জন্য পৃথক বাজেট পেশ আগেই বন্ধ করেছে কেন্দ্র। গত বছর থেকেই সাধারণ বাজেটের সঙ্গে রেলের বরাদ্দ ঢুকিয়ে দেওয়া হচ্ছে। এবার বাজেটে ২.৪ লাখ কোটি টাকা বরাদ্দ হল রেলের জন্য।

রাজ্য সরকারে বারেবারেই অভিযোগ করে আবাস যোজনার টাকা আটকে দিয়েছে কেন্দ্র। তবে এবার তাঁর বাজেট বক্তৃতায় নির্মলা ঘোষণা করলেন আবাস যোজনায় বাজেট বেড়ে করা হয়েছে ৭৯ হাজার কোটি টাকা। 

ইঞ্জিনিয়ারিং প্রতিষ্ঠানে ৫জি পরিষেবা ব্যবহার করে অ্যাপ তৈরির জন্য ১০০টি ল্যাব স্থাপন করা হবে। স্মার্ট ক্লাসরুম, প্রিসিশন ফার্মিং, ইন্টেলিজেন্ট ট্রান্সপোর্ট সিস্টেমস এবং স্বাস্থ্যসেবা ক্ষেত্রে তা কাজ করবে।

দেশে ৫০ অতিরিক্ত বিমানবন্দর, হেলিপোর্ট, ওয়াটার এরোড্রোম এবং উন্নত ল্যান্ডিং জোন পুনরুজ্জীবিত করা হবে। ইস্পাত, বন্দর, সার, কয়লা, খাদ্যশস্য সেক্টরের জন্য ১০০টি গুরুত্বপূর্ণ পরিবহণ পরিকাঠামো প্রকল্প চিহ্নিত করা হয়েছে যাতে ব্যক্তিগত উৎস থেকে ১৫,০০০ কোটি টাকা-সহ ৭৫,০০০ কোটি টাকা বিনিয়োগ করা হয়েছে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.