Budget 2024: ১ কোটি যুবর জন্য ৫০০ কোম্পানিতে ইন্টার্নশিপের দারুণ সুযোগ! সর্বোচ্চ ১০ লাখ ঋণেরও ঘোষণা...

Union Budget 2024: ইন্টার্নশিপে ৫০০০ টাকা করে মাসিক ভাতা দেওয়া হবে। এককালীন দেওয়া হবে ৬০০০ টাকা। 

Updated By: Jul 23, 2024, 03:14 PM IST
Budget 2024: ১ কোটি যুবর জন্য ৫০০ কোম্পানিতে ইন্টার্নশিপের দারুণ সুযোগ! সর্বোচ্চ ১০ লাখ ঋণেরও ঘোষণা...

Budget 2024: তৃতীয় মোদী সরকারের প্রথম বাজেট। বাজেট ঘোষণা করেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামণ। এদিন বাজেট বক্তৃতায় শুরুতেই নির্মলা সীতারামণ জানান, এবার বাজেটে গরিব, মহিলা, যুবক ও কৃষক- দেশের এই ৪ শ্রেণিকে বিশেষ গুরুত্ব দিচ্ছে মোদী সরকার। বিশেষ জোর দেওয়া হচ্ছে কর্মসংস্থান ও দক্ষতায়। যে কারণে ২০ লাখ যুবকে ৫ বছর ধরে স্কিল প্রশিক্ষণ দেওয়া হবে। ইন্ডাস্ট্রি উপযোগী ১০০০ প্রশিক্ষণ সেন্টার গড়ে তোলা হবে। যেখানে তাদের প্রশিক্ষণ দেওয়া হবে। 

নির্মলা সীতারামণ জানান, শিক্ষা, কর্মসংস্থান ও দক্ষতা বৃদ্ধির জন্য বিভিন্ন স্কিমে মোট ১.৪৮ লাখ কোটি টাকা বরাদ্দ করা হচ্ছে। যুবদের জন্য নতুন ইন্টার্নশিপ স্কিমের ঘোষণাও করেছেন নির্মলা। যে স্কিমের আওতায় আগামী ৫ বছরে  ১ কোটি যুব এই ইন্টারশিপের সুযোগ পাবে। দেশের নামকরা ৫০০ কোম্পানিতে এই ইন্টার্নশিপের সুযোগ পাবেন উত্‍সাহী যুবরা। পাশাপাশি তাদের ভাতাও দেওয়া হবে। ইন্টার্নশিপে ৫০০০ টাকা করে মাসিক ভাতা দেওয়া হবে। এককালীন দেওয়া হবে ৬০০০ টাকা। 

একইসঙ্গে এদিন বাজেটে উচ্চশিক্ষায় যুবদের জন্য ঋণের সুবিধা দেওয়ার কথাও ঘোষণা করা হয়। সর্বোচ্চ ১০ লাখ টাকা ঋণ দেওয়ার কথা ঘোষণা করেন নির্মলা। তিনি জানান, দেশীয় প্রতিষ্ঠানে উচ্চশিক্ষায় সর্বোচ্চ ১০ লাখ ঋণের সুবিধা পাবেন পড়ুয়ারা। এর জন্য ১ লাখ পড়ুয়াকে সরাসরি ই-ভাউচার দেওয়া হবেও জানান তিনি। আরও জানান, বার্ষিক ৩ শতাংশ সুদের হারে এই লোন দেওয়া হবে।

আরও পড়ুন, Budget 2024: 'নতুন চাকরি হলেই এক মাসের বেতন দেবে কেন্দ্র', ঘোষণা নির্মলার!Income Tax Slab Change: আয়কর কাঠামোয় পরিবর্তন! মধ্যবিত্তদের জন্য বড় ছাড়...

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.