বিকেল ৫টায় পেশ, ভারতের প্রথম বাজেটে জড়িয়ে বিতর্কের কালো অধ্যায়, জানুন ইতিহাস

Jan 31, 2023, 16:24 PM IST
1/5

ভারতের প্রথম বাজেট

India's First Budget

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বুধবার ২০২৩-২৪ অর্থবর্ষের বাজেট পেশ করতে চলেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামণ। কিন্তু জানেন কি, ভারতের প্রথম বাজেট পেশ কখন হয়েছিল? এমনকি ভারতের প্রথম বাজেটের সঙ্গে জড়িয়ে আছে বিতর্কও। কী সেই বিতর্ক? 

2/5

ভারতের প্রথম বাজেট

India's First Budget

স্বাধীন ভারতের প্রথম বাজেট পেশ করেন তৎকালীন কেন্দ্রীয় অর্থমন্ত্রী আর কে শানমুখাম। ১৯৪৭-৪৮ সালের বাজেট পেশ করেন তিনি। তিনি কংগ্রেস নেতা ছিলেন না। তিনি ছিলেন ব্রিটেনপন্থী জাস্টিস পার্টির নেতা। পাশাপাশি, একজন শিল্পপতিও বটে। কোচিন প্রদেশের একজন প্রাক্তন দেওয়ান এবং চেম্বার অফ প্রিন্সেসের সাংবিধানিক উপদেষ্টা।

3/5

ভারতের প্রথম বাজেট

India's First Budget

সেইসময় দিনে নয়, ভারতের বাজেট পেশ হত বিকেল ৫টার সময়। কেন? এর পিছনেও রয়েছে একটা বড় কারণ। রাজনীতিক ও আধিকারিকরা চাইতেন, ব্রিটেনে তাঁদের প্রতিপক্ষরাও বাজেট ভালোভাবে দেখতে পারেন। কারণ ভারতে যখন বিকেল ৫টা। তখন ব্রিটেনে দুপুর।

4/5

ভারতের প্রথম বাজেট

India's First Budget

তবে ভারতের প্রথম বাজেটের সঙ্গে জড়িয়ে রয়েছে বিতর্ক। যারজন্য পদত্যাগ করতে বাধ্য হয়েছিলেন ব্রিটেনের এক্সচেকার হুগ ডালটন চ্যান্সেলর। কী ছিল সেই বিতর্ক? আসলে পেশের আগেই ফাঁস হয়ে গিয়েছিল বাজেট। ব্রিটেনের এক্সচেকার হুগ ডালটনের চ্যান্সেলর কথাচ্ছলে এক সাংবাদিককে বলেছিলেন যে, ভারত বাজেটে কর কাঠামোয় কিছু পরিবর্তন আনছে। 

5/5

ভারতের প্রথম বাজেট

India's First Budget

আর তারপরই ওই সাংবাদিক সেটা ছেপে দেন বাজেট বক্তৃতার আগেই। যার জন্য পদত্যাগ করতে বাধ্য হন ডালটন। কারণ বাজেটের গোপনীয়তা রক্ষা করা অত্যন্ত প্রয়োজনীয়। আর তারপর থেকে ভারতের বাজেট প্রস্তুতির ক্ষেত্রে গোপনীয়তা একটি হলমার্ক হয়ে যায়।