PMBJP: চব্বিশের আগে রাজনীতির চাষ, সারের বস্তায় লিখতে হবে বিজেপি!

কেন্দ্রীয় সরকার বুধবার একটি স্মারকলিপিতে PMBJP নামে সার ভর্তুকি কর্মসূচির অধীনে সারের জন্য একটি একক ব্র্যান্ড এবং লোগো প্রবর্তন করে। "এক দেশ এক সার"-এই পরিকল্পনা কার্যকর করার সিদ্ধান্ত ঘোষণা করেছে।

Updated By: Aug 25, 2022, 03:28 PM IST
PMBJP: চব্বিশের আগে রাজনীতির চাষ, সারের বস্তায় লিখতে হবে বিজেপি!
ফাইল ছবি

জি ২৪ ঘন্টা ডিজিটাল ব্যুরো: সারে ভর্তুকির ক্ষেত্রেও মোদী সরকার এ বার ‘এক রাষ্ট্র, এক সার’-এর পথে হাঁটতে চলেছে। তবে সেক্ষেত্রে সব সংস্থাকেই ভারত ব্র্যান্ডের সার বিক্রি করতে হবে। আর সারের বস্তায় থাকতে হবে ভর্তুকি প্রকল্পের নতুন নাম ‘পিএমবিজেপি’ ও লোগো। আর এই সারের ভর্তুকি প্রকল্পের নয়া নাম প্রধানমন্ত্রী ভারতীয় জনউর্বরক পরিযোজনা ওরফে পিএমবিজেপি। কেন্দ্রীয় সরকার বুধবার একটি স্মারকলিপিতে PMBJP নামে সার ভর্তুকি কর্মসূচির অধীনে সারের জন্য একটি একক ব্র্যান্ড এবং লোগো প্রবর্তন করে। "এক দেশ এক সার"-এই পরিকল্পনা কার্যকর করার সিদ্ধান্ত ঘোষণা করেছে।

"সমস্ত সার কোম্পানি, রাষ্ট্রীয় ব্যবসায়িক সংস্থাগুলি (STES), এবং সার বিপণন সংস্থাগুলি যথাক্রমে (FMEs) ভারত ইউরিয়া, ভারত ডিএপি, ভারত এমওপি এবং ভারত এনপিকে একক ব্র্যান্ড নাম ব্যবহার করবে৷ উল্লিখিত সার প্যাকেজগুলির জন্য একটি লোগো থাকবে৷ PMBJP সার ভর্তুকি কর্মসূচি।" উল্লেখ করা হয়েছে যে প্রিন্টটি সারের ব্যাগের একপাশে থাকবে। সার কোম্পানিগুলিকে মেট্রোলজি অ্যাক্ট, প্যাকেজড কমোডিটি অ্যাক্ট, এবং সার আইনের অধীনে কৃষি ও সহযোগিতা বিভাগ থেকে জারি করা ০৯ নভেম্বর, ১৯৮৭ র আদেশ নং 1-2/87-ফার্ট আইনের অন্যান্য শর্তাবলী মেনে চলার পরামর্শও দেওয়া হয়েছে। সারের ব্যাগের পাশের দুই-তৃতীয়াংশ জায়গা PMBJP-এর সঙ্গে নতুন ব্র্যান্ডের নাম এবং লোগোর জন্য ব্যবহার করা হবে।

২ অক্টোবর থেকে "এক দেশ এক সার" প্রকল্পের অধীনে নতুন ব্যাগ পাওয়া যাবে। কোম্পানিগুলিকে ৩১ ডিসেম্বর পর্যন্ত বাজার থেকে সমস্ত বিদ্যমান ব্যাগ সরিয়ে নিতে হবে। বিরোধীদের প্রশ্ন, সারের বস্তায় পিএমবিজেপি লিখে প্রধানমন্ত্রী কি গ্রামের চাষিদের মধ্যে তাঁর ও দলের প্রচার করতে চাইছেন? এমনকী কংগ্রেস পার্টি প্রধানমন্ত্রী ভারতীয় জনুর্বরক পরিকল্পনা (PMBJP) এর অংশ হিসাবে এক ব্র্যান্ডের অধীনে সার বিক্রি করার কেন্দ্রীয় সরকারের সিদ্ধান্তের নিন্দা করেছে।

টুইটারে কংগ্রেস নেতা জয়রাম রমেশ লিখেছেন, "আত্ম-প্রচারের জন্য সর্বব্যপী যা কিছু করছে। এখন আর এগুলো অবাক করে না। সর্বশেষ সিদ্ধান্ত হল সমস্ত সার একটি ব্র্যান্ডের অধীনে বিক্রি করার সিদ্ধান্ত এবং তাও PM-BJP (ভারতীয় জনুরবর্ক পরিকল্পনা) এর অংশ হিসাবে। এক জাতি, এক মানুষ, এক সার!” 

আরও পড়ুন, Supreme Court Pegasus hearing: সরকার কোনও সাহায্যই করছে না, পেগ্যাসাস কাণ্ডে 'সুপ্রিম' তোপের মুখে কেন্দ্র

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.