নেপথ্যে ড: সুভাষ চন্দ্র, হরিয়ানার কিষেণগড়কে 'মডেল গ্রামে'র স্বীকৃতি কেন্দ্রের

এই গ্রামের সাফল্যের কাহিনী জায়গা করে নিল সরকারি ওয়েবসাইটে।

Updated By: Dec 2, 2021, 11:52 PM IST
নেপথ্যে ড: সুভাষ চন্দ্র, হরিয়ানার কিষেণগড়কে 'মডেল গ্রামে'র স্বীকৃতি কেন্দ্রের

নিজস্ব প্রতিবেদন: মুখে বলা যতটা সহজ, করে দেখানো ততটাই কঠিন! জি গ্রুপের চেয়ারম্যান, রাজ্যসভার সাংসদ ড: সুভাষ চন্দ্রের হাত ধরে উন্নতির শিখরে পৌঁছে গিয়েছে কিষেণগড়। হরিয়ানার এই প্রত্যন্ত গ্রামের উন্নয়নমূলক কর্মকাণ্ডকে এবার স্বীকৃতি দিল কেন্দ্রীয় গ্রামোন্নয়ন মন্ত্রক। গোটা দেশে মধ্যে একমাত্র এই গ্রামের সাফল্য কাহিনীই জায়গা পেল সরকারি ওয়েবসাইটে।

হরিয়ানা হিসার জেলার  একটি প্রত্যন্ত গ্রাম কিষেণগড়। কেন্দ্রীয় সাংসদ আদর্শ গ্রাম প্রকল্পে এই গ্রামটিকেই দত্তক নেন রাজ্য সভার সাংসদ, জি গ্রুপের চেয়ারম্যান সুভাষ চন্দ্র। লক্ষ্য, কিষেণগড়কে একটি মডেল গ্রাম হিসেবে গড়ে তোলা। যে গ্রামের মানুষ সরকার সাহায্যে উপর নির্ভরশীল নন, বরং এলাকার উন্নয়নের দায়িত্ব নিজেরাই নিতে সক্ষম। স্রেফ কিষেণগড়ই নয়, আশেপাশে পাঁচটি গ্রাম নিয়ে একটি ক্লাস্টারও তৈরি করেন তিনি। নিটফল? উন্নয়নের নিরিখে কার্যত গোটা এলাকার চেহারাটাই বদলে গিয়েছে।

আরও পড়ুন: Cyclone Jawad রুখতে সতর্ক প্রশাসন, দেখুন এখন স্থলভাগ থেকে কতটা দূরে ঘূর্ণিঝড়

কেন্দ্রীয় সাংসদ আদর্শ গ্রাম প্রকল্পে কেমন কাজ হচ্ছে? সাংসদদের দত্তক নেওয়া গ্রামগুলিতে কতটা উন্নয়ন হল? সেদিকে নজর থাকে কেন্দ্রীয় গ্রামোন্নয়ন মন্ত্রকের। শুধু তাই নয়, একটি করে গ্রামের সাফল্যের কাহিনী তুলে ধরা হয় মন্ত্রকের ওয়েবসাইটে। গোটা দেশের মধ্যে এবার শুধুমাত্র হরিয়ানার কিষেণগড়কে বেছে নিয়েছে তারা।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)