পয়লা সেপ্টেম্বর থেকে শুরু আনলক ৪, ধাপে ধাপে চালু হবে মেট্রো পরিষেবা!

দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল চাইছেন পরীক্ষামূলকভাবে খোলা হোক দিল্লির মেট্রো

Edited By: সিকান্দর আবু জ়াফর | Updated By: Aug 24, 2020, 06:27 PM IST
পয়লা সেপ্টেম্বর থেকে শুরু আনলক ৪, ধাপে ধাপে চালু হবে মেট্রো পরিষেবা!
ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন: আগামী ৩১ অগাস্ট শেষ হচ্ছে আনলক ৩। পয়লা সেপ্টেম্বর থেকে শুরু হচ্ছে আনলক ৪। গত পাঁচ মাস ধরে দেশজুড়ে বন্ধ রয়েছে স্কুল-কলেজ-সহ অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠান। এখন আনকল ৪ শুরু হলে শিক্ষা প্রতিষ্ঠান খুলবে কিনা তা নিয়ে এখনও কোনও সিদ্ধান্ত নেয়নি কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক। এ মাসের শেষ হয়তো এনিয়ে কিছু বলা হতে পারে।

আরও পড়ুন-আলোচনা ভেস্তে গেলে লাদাখে সামরিক সমাধানের পথও খোলা রয়েছে, সাফ জানালেন CDS রাওয়াত

এদিকে, দেশের বিভিন্ন শহরে মেট্রো সার্ভিস চালু করা হবে কিনা তা নিয়ে জল্পনা শুরু হয়েছে। এনিয়ে আপত্তি রয়েছে বেশ কয়েকটি রাজ্যের। তবে সূত্রের খবর মেট্রো সার্ভিস চালু করার অনুমতি দিতে পারে স্বরাষ্ট্রমন্ত্রক। দিল্লি সরকার সূত্রে খবর, রাজ্য সরকার চাইছে ধাপে ধাপে খুলে দেওয়া হোক রাজধানীর মেট্রো পরিষেবা। তবে এনিয়ে কেন্দ্রের তরফে কোনও কিছু বলা হচ্ছে না।

করোনা সংক্রমণ ঠেকাতে মার্চের শেষ থেকেই দেশজুড়ে মেট্রো রেল চলাচল বন্ধ করে দেওয়া হয়। পশ্চিমবঙ্গ সরকার ওই পরিষেবা চালু করার বিরুদ্ধেই এখনও অনড়। তবে দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল চাইছেন পরীক্ষামূলকভাবে খোলা হোক দিল্লির মেট্রো।

দিল্লির ব্যবসায়ী ও শিল্পপতিদের সঙ্গে এক বৈঠকে সম্প্রতি কেজরি বলেন, কেন্দ্র সরকারকে বলেছি, দিল্লিকে অন্যভাবে দেখা হোক। রাজধানীর করোনা পরিস্থিতির উন্নতি হচ্ছে। এখন কেন্দ্র যদি অন্য কোথাও মেট্রো চালু করতে না চায় তাহলে তাই হোক। কিন্তু দিল্লিতে পরীক্ষামূলকভাবে ধাপে ধাপে চালু হোক মেট্রো পরিষেবা।  কেন্দ্রের কাছে বিষয়টি একাধিকবার উল্লেখ করেছি। আশাকরি কেন্দ্রে এনিয়ে দ্রুত সিদ্ধান্ত নেবে।

আরও পড়ুন-ইস্তফা দিতে চান সমালোচনায় জেরবার গুলাম নবি, শাস্তির জন্য তৈরি অন্যান্য সংস্কারপন্থীরা

রেল সূত্রে খবর, রাজধানীতে পরিষেবা বন্ধ হওয়ার পর থেকে দিল্লি মেট্রোর এখনও পর্যন্ত ক্ষতি হয়েছে ১৩০০ কোটি টাকা। দিল্লি মেট্রোর কার্যনির্বাহী পরিচালক অনুজ দয়াল সংবাদমাধ্যমে জানিয়েছেন, মেট্রো চালাতে তৈরি আমরা। করোনা নিয়ন্ত্রণে সব বিধিনিষেই মেনেই ট্রেন চালানো হবে।

এদিকে, কেন্দ্রে সরকার সূত্রে খবর দেশে ধাপে ধাপে শিক্ষা প্রতিষ্ঠান খোলার কথাও ভাবছে কেন্দ্র।  তবে তার জন্য কী সাবধানতা অবলম্বন করা হবে তা এখনও স্পষ্ট নয়।

.