সিপিআইএম নেতা তারিগামিকে দিল্লি এইমস-এ স্থানান্তরিত করার নির্দেশ দিল সুপ্রিম কোর্ট

তারিগামির সঙ্গে দেখা করতে চেয়ে এর আগে সুপ্রিম কোর্টে দ্বারস্থ হয়েছিলেন সীতারাম ইয়েচুরি। কিন্তু তাঁর এই আবেদনের তীব্র বিরোধিতা করেছিল কেন্দ্র

Updated By: Sep 5, 2019, 04:09 PM IST
সিপিআইএম নেতা তারিগামিকে দিল্লি এইমস-এ স্থানান্তরিত করার নির্দেশ দিল সুপ্রিম কোর্ট
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: আজ সকালে সিপিআইএম নেতা মহম্মদ ইউসুফ তারিগামিকে অসুস্থতার কারণে দিল্লি এইমস-এ স্থানান্তরিত করার নির্দেশ দিল সুপ্রিম কোর্ট। আদালতের নির্দেশেই ‘বন্ধু’ তারিগামির সঙ্গে দেখা করে এসেছেন সিপিএমের সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি। শ্রীনগরে গিয়ে তারিগামির সঙ্গে দেখা করে এবং সেখানকার পরিস্থিতি খতিয়ে দেখে একটি হলফনামা প্রধান বিচারপতির বেঞ্চে জমা দেন ইয়েচুরি। ওই হলফনামার ভিত্তিতেই এই রায় দিল শীর্ষ আদালত।

উল্লেখ্য, গত ৫ অগস্ট থেকেই গৃহবন্দি রয়েছেন কুলগামের ‘বিধায়ক’ তারিগামি। ওই দিনই অনুচ্ছেদ ৩৭০ বিলোপ এবং জম্মু-কাশ্মীর থেকে লাদাখকে পৃথক করে কেন্দ্রশাসিত অঞ্চল ঘোষণা করা হয়। এরপর থেকেই ওই অঞ্চলের স্থানীয় রাজনীতিকদের গৃহবন্দি করা হয়। আদালতে সীতারাম ইয়েচুরি জানান, ৭২ বছর বয়সী তারিগামি অসুস্থ। জরুরীকালীন চিকিত্সার প্রয়োজন। যদিও সরকারের যুক্তি, রাজনৈতিক উদ্দেশে জম্মু-কাশ্মীর গিয়েছিলেন ইয়েচুরি।

আরও পড়ুন- ‘গৃহবন্দি’ মাকে দেখতে শ্রীনগরে যেতে পারবেন ইলতাজা, অনুমতি দিল সুপ্রিম কোর্ট

তারিগামির সঙ্গে দেখা করতে চেয়ে এর আগে সুপ্রিম কোর্টে দ্বারস্থ হয়েছিলেন সীতারাম ইয়েচুরি। কিন্তু তাঁর এই আবেদনের তীব্র বিরোধিতা করেছিল কেন্দ্র। কিন্তু এ দিন সুপ্রিম কোর্টের পর্যবেক্ষণ ছিল, দেশের নাগরিক তাঁর বন্ধুর সঙ্গে দেখা করতে চায়। এতে বাধা কোথায়?   আজই মেহবুবা মুফতির মেয়েকেও তাঁর মায়ের সঙ্গে দেখা করার অনুমতি দেয় সুপ্রিম কোর্ট। গত ৫ অগস্ট থেকে শ্রীনগরে চশমেশাহীতে গৃহবন্দি হয়ে আছেন মেহবুবা মুফতি। মেয়ে ইলতিজা সুপ্রিম কোর্টে জানান, তাঁর মা অসুস্থ। তাঁর সঙ্গে কোনও যোগাযোগ করতে পারছি না। প্রধান বিচারপতি রঞ্জন গগৈ প্রশ্ন করেন, শ্রীনগরে যেতে কীসের বাধা? ইলতিজা বলেন, “চেন্নাইয়ে যেতে দেওয়া হয়েছে। কিন্তু শ্রীনগরে যাওয়ার অনুমতি দিচ্ছে না কেন্দ্র।”

সলিসিটর জেনারেল ইলতিজার শ্রীনগরে যাওয়ার আবেদনে বিরোধিতা করলেও সুপ্রিম কোর্ট জানায়, তিনি তাঁর মায়ের দেখা করতে পারবেন। এবং চাইলে শ্রীনগরে অন্যান্য জায়গায় যেতে পারবেন। তবে, প্রশাসনের অনুমতি নিয়ে। উল্লেখ্য, অগস্টে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে চিঠি লিখে ইলতাজা অভিযোগ করেন, কাশ্মীরিদে পশুদের মতো খাঁচায় বন্দি করে রাখা হয়েছে। তাঁদের মৌলিক মানবাধিকার লঙ্ঘিত হচ্ছে।

.