করোনায় চলে গেলেন বিখ্যাত উর্দু কবি রাহাত ইন্দোরি

সহজ ভাষার ব্যবহার, মধুর শব্দচয়ন, রোমান্টিক ভাবনা ও মাঝে মাঝে হাস্যরস অচিরেই তুমুল জনপ্রিয়তা লাভ করেন রাহাত। ডাক আসতে থাকে বলিউডেও।

Updated By: Aug 11, 2020, 07:28 PM IST
করোনায় চলে গেলেন বিখ্যাত উর্দু কবি রাহাত ইন্দোরি
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন : 

"বুলাতি হ্যায় মগর জানে কা নেহি, ইয়ে দুনিয়া হ্যায় ইধার জানে কা নেহি"

চলে গেলেন তিনি। করোনাভাইরাসে মৃত্যু হল বিখ্যাত কবি-গীতিকার রাহাত ইন্দোরির। তাঁর বয়স হয়েছিল ৭০ বছর।

মঙ্গলবার সকালেই তাঁর করোনাভাইরাস পজিটিভ রিপোর্ট আসে। এর পরেই তাঁকে ইন্দোরের অরবিন্দ হাসপাতালে ভর্তি করা হয়। তাঁর ছেলে শতলজ ইন্দোরি জানালেন, করোনা চিকিত্সাধীন থাকাকালীন হার্ট অ্যাটাকে তাঁর মৃত্যু হয়। 

ইন্দোরে এক সাধারণ পরিবারে জন্ম। বাবা কাপড়ের কলের কর্মী। চার ভাই বোনের কনিষ্ঠতম রাহাত ছোট থেকেই হিন্দি, উর্দু ইত্যাদি ভাষায় কবিতা, প্রবন্ধ লিখতে ভালবাসতেন। সেই সূত্রেই সাহিত্য নিয়ে পড়াশোনা। বরকাতুল্লাহ বিশ্ববিদ্যালয় থেকে উর্দু সাহিত্যে এমএ করেন। এর পর শিক্ষকতা ও লেখালিখি দুইয়েই মনোনিবেশ করেন। 

সহজ ভাষার ব্যবহার, মধুর শব্দচয়ন, রোমান্টিক ভাবনা ও মাঝে মাঝে হাস্যরস অচিরেই তুমুল জনপ্রিয়তা লাভ করেন রাহাত। ডাক আসতে থাকে বলিউডেও। তাঁর লেখা মুন্নাভাই এমবিবিএস-এর টাইটেল সং আজও মনে আছে অনেকেরই। বিশ্বের ২০টিরও বেশি দেশে একাধিকবার কবিতার আসরে যোগ দিয়েছেন রাহাত। 

শুধু একটা সময়ের প্রজন্মই নয়, এখনকার ইউটিউব, টিকটক প্রজন্মেও তিনি ছিলেন সমান জনপ্রিয়। তাঁর বুলাতি হ্যায় মগর জানেকা নেহি তুমুলভাবে ভাইরাল হয় টিকটক ও ইউটিউবে। আর এখানেই বোধহয় একজন কবির স্বার্থকতা। কবির কোনও যুগ-কোনও সময় হয় না। তিনি অনন্ত।

ম্যায় লাখ কেহ দু কি আকাশ হুন,
জমিন হুন ম্যায়,
মগর উসকো খবর হ্যায় কি
কুছ নেহি হুন ম্যায়।

.