জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বিদেশ-সফরে অনেক বড় বড় ঘটনা ঘটে। চুক্তি স্বাক্ষরিত হয়, কোনও বড় ইস্যু নিয়ে মতান্তর কমে, মতভেদ কমে মতানৈক্য হয়। তাদের সংশ্লিষ্ট দেশের প্রকল্পের ক্ষেত্রে অনেক ধাপ এগিয়ে যাওয়া যায়। তবে এর পাশাপাশি মার্কিন-সফরে নরেন্দ্র মোদী যা করলেন তা অভাবনীয় হয়ে রয়ে গেল।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন: Kolkata Doctor Rape And Murder Case: ওটির 'মোচ্ছব' ভিডিয়ো করেই কোপে আরজি করের নির্যাতিতা? গোয়েন্দার দাবিতে নতুন তোলপাড়...


প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর এই মার্কিন সফরেই ভারত ফিরে পেল তার হারানো সম্পদ। বেআইনিভাবে ভারত থেকে চুরি করে নিয়ে যাওয়া প্রত্নসামগ্রী ফিরিয়ে দিল আমেরিকা। মোট ২৯৭টি প্রত্নসামগ্রী ফেরানো হল। প্রত্নসামগ্রী ফিরিয়ে দেওয়ার জন্য মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও আমেরিকা সরকারকে ধন্যবাদ জানান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এবারে যেগুলি ফিরল তার মধ্যে রয়েছে জৈন তীর্থঙ্করের মূর্তি, সশস্ত্র কৃষ্ণের মূর্তি, পুষ্পহস্তে এক রমণীমূর্তি, এক নৃত্যরতা রমণী।


ভারত দীর্ঘদিন বিদেশি শাসনে ছিল। সেই ঔপনিবেশিক আমলেই ভারত থেকে দীর্ঘ দিন ধরে বহু অমূল্য সম্পদ লুঠ হয়েছে, চুরি করে নিয়ে যাওয়া হয়েছিল বহু প্রত্নসামগ্রীও। এর জেরে সেই সব দেশের সঙ্গে ভারতে দ্বিপাক্ষিক সম্পর্কেও পরবর্তী কালে প্রভাব পড়েছে। তবে গত কয়েক বছর ধরে এরকম ঘটনা অনেকবারই ঘটেছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে বহু দেশ থেকে বহু প্রত্নসামগ্রীই ভারতে ফিরে এসেছে। এই নিয়ে ২০১৪ সাল থেকে মোট ৬৪০টি প্রত্নসামগ্রী বিভিন্ন দেশ থেকে ভারতে ফিরল। এর মধ্যে শুধু আমেরিকা থেকেই এসেছে ৫৭৮টি প্রত্নসামগ্রী।


আরও পড়ুন: Court Rebukes State Government: 'এক কাজ করুন, ১০ লক্ষ টাকা করে দিন, ৮৫ হাজারে কী হবে!' অনুদান নিয়ে রাজ্যকে তীব্র কটাক্ষ কোর্টের...


এর আগে ২০২১ সালে আমেরিকা থেকে ১৫৭টি প্রত্নসামগ্রী ভারতে ফেরত দেওয়া হয়েছিল। এর মধ্যে ছিল একটি প্রাচীন নটরাজ মূর্তিও। ২০২৩ সালে প্রধানমন্ত্রীর মার্কিন সফরের সময়েও প্রত্নসামগ্রী ফেরত দিয়েছিল জো বাইডেনের দেশ। তখন ১০৫টি। ব্রিটেন থেকেও ১৬টি প্রত্নসামগ্রী ও অস্ট্রেলিয়া থেকেও ৪০টি প্রত্নসামগ্রী ফেরত দেওয়া হয়েছে ভারতে।


(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)