‌যাত্রীদের জীবন নিয়ে ছেলেখেলা করেছিল রেল? উৎকল-দুর্ঘটনায় উঠছে বিস্ফোরক অভি‌যোগ

Updated By: Aug 20, 2017, 04:32 PM IST
‌যাত্রীদের জীবন নিয়ে ছেলেখেলা করেছিল রেল? উৎকল-দুর্ঘটনায় উঠছে বিস্ফোরক অভি‌যোগ

ওয়েব ডেস্ক: উৎকল এক্সপ্রেস দুর্ঘটনার নেপথ্যে কি দায়ী রেল? প্রাথমিক তদন্তে সেই সম্ভাবনার কথাই জোরালভাবে উঠে আসছে।

শনিবার মুজফ্ফনগরের কাটৌলিতে বেলাইন হয় উৎকল এক্সপ্রেস। দুর্ঘটনার প্রাথমিক ময়নাতদন্তে কাঠগড়ায় ভারতীয় রেল। রেলের বিরুদ্ধে ‌গুরুতর গাফিলতির অভি‌যোগ উঠছে। জানা গিয়েছে, ওই লাইনে মেরামতির কাজ চলছিল। এব্যাপারে রেল চালককে কিছুই জানানো হয়নি বলে অভি‌যোগ। ফলে তিনি আগে থেকে সতর্ক ছিলেন না। প্রতি ঘণ্টায় একশো কিলোমিটার গতিতে ট্রেন চালাচ্ছিলেন চালক। সাধারণত ট্র্যাকে মেরামতি কাজ চললে ট্রেনের গতি কমিয়ে দেওয়া হয়।

কাটৌলির স্টেশন সুপারিনটেন্ডেড রাজিন্দর সিংয়ের দাবি, প্র‌যুক্তিগত সমস্যার কথা তাঁর জানা নেই। উৎকল এক্সপ্রেসের আগে দুটি ট্রেন ওই ট্র্যাক দিয়ে ধীর গতিতে চলেছিল। তাহলে প্রশ্ন উঠছে, উৎকল এক্সপ্রেসের বেলায় তা হল না কেন? রেলের দাবি, সিগন্যালিংয়ের জন্য হতে পারে আগের ট্রেন ধীর গতিতে চলেছে।

রেলওয়ে বোর্ডের (ট্রাফিক) সদস্য মহম্মদ জামশেদ স্বীকার করেছেন, তাঁরা দুর্ঘটনাস্থল থেকে মেরামতির ‌যন্ত্রাংশ পেয়েছেন। দুজন রেলকর্মীর মধ্যে কথোপকথনের একটি অডিও ক্লিপ মিলেছে। তা স্পষ্ট ‌যাত্রীদের জীবন নিয়ে গাফিলতি করেছিল রেল। এদিনই  রেলমন্ত্রী সুরেশ প্রভু রেল বোর্ডের চেয়ারম্যানকে নির্দেশ দিয়েছেন, কার গাফিলতি, তা আজকের মধ্যেই প্রাথমিক তদন্তে খুঁজে বের করতে হবে।     

আরও পড়ুন, "কার গাফিলতিতে দুর্ঘটনা, আজকের মধ্যেই খুঁজে বের করুন,"চেয়ারম্যানকে নির্দেশ রেলমন্ত্রীর

 

.