স্মার্ট সিটি মিশনে দেশে সেরা উত্তরপ্রদেশ, সেরা শহর ইন্দোর, সুরাট

সামাজিক দায়বদ্ধতা, সংস্কৃতি, পরিবেশ রক্ষা ইত্যাদি বিষয় খতিয়ে দেখা হয়েছে

Updated By: Jun 26, 2021, 10:07 AM IST
স্মার্ট সিটি মিশনে দেশে সেরা উত্তরপ্রদেশ, সেরা শহর ইন্দোর, সুরাট

নিজস্ব প্রতিবেদন: স্মার্ট সিটি প্রকল্পে (Smart Cities Mission) সেরার মুকুট পেল যোগীরাজ্য। সেরা শহরের তালিকায় যুগ্মভাবে শীর্ষে মধ্যপ্রদেশের ইন্দোর ও গুজরাটের সুরাট। কেন্দ্রশাসিত অঞ্চলের মধ্যে প্রথম স্থানে রয়েছে চন্ডীগড়। শুক্রবার এই তথ্য প্রকাশ করে কেন্দ্রের আবাস ও নগরোন্নয়ন মন্ত্রক (Housing and Urban Ministry)। 

এদিন স্মার্ট সিটি প্রকল্প শুরুর ষষ্ঠ বর্ষপূর্তিতে ভার্চুয়াল অনুষ্ঠান করে সংশ্লিষ্ট মন্ত্রক। বলা হয়, স্মার্ট সিটি মিশনে শীর্ষে রয়েছে উত্তরপ্রদেশ (Uttarpradesh)। পরের স্থানেই মধ্যপ্রদেশ ও তৃতীয় স্থানে রয়েছে তামিলনাড়ু। সামাজিক দায়বদ্ধতা, সংস্কৃতি, নগরের পরিবেশ রক্ষা, নিকাশি, অর্থনীতি, জস সংরক্ষণ মূলত এই সমস্ত বিষয় বিবেচনা করে স্মার্ট সিটির পুরস্কার তুলে দেওয়া। 

আরও পড়ুন: দ্রুত কমবে খাদ্যসামগ্রীসহ অন্যান্য জিনিসের দাম, আশ্বাসবাণী কেন্দ্রের

এবছর স্মার্ট সিটি মিশনে কোভিড ম্যানেজমেন্টের বিষয়টিও উল্লেখ করা হয়েছিল। আবাসন ও নগর উন্নয়ন দফতরের কেন্দ্রীয় মন্ত্রী হরদীপ পুরী জানিয়েছেন, '২০১৮ সাল থেকে এই পুরস্কার দেওয়া হচ্ছে। ভারতের স্মার্ট সিটির মধ্যে থেকে এই পুরস্কার দেওয়া হয়। বিভিন্ন ক্ষেত্রে সৃজনশীলতা প্রকাশের সুযোগও এই প্রতিযোগিতার মাধ্যমে পাওয়া যায়।'

আরও পড়ুন: পাকিস্তানের কালো নজরে কৃষক আন্দোলন, ভয়ঙ্কর ষড়যন্ত্র ISI-এর, দিল্লিতে জারি Alert!

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.