দলিত শিশু হত্যা প্রসঙ্গে 'কুকুরকে ঢিল ছোঁড়া'র উপমা টেনে সমালোচনার মুখে কেন্দ্রীয় মন্ত্রী ভিকে সিং

বিতর্কিত মন্তব্যের জেরে আবারও বিরোধীদের নিশানায় মোদী সরকার। হরিয়ানায় দুজন দলিত সম্প্রদায়ের শিশু মৃত্যুকে ঘিরে, 'কুকুরকে ঢিল ছোঁড়া'র উপমা টেনে আনলেন কেন্দ্রীয় মন্ত্রী ভিকে সিং।

Updated By: Oct 23, 2015, 09:41 AM IST
দলিত শিশু হত্যা প্রসঙ্গে 'কুকুরকে ঢিল ছোঁড়া'র উপমা টেনে সমালোচনার মুখে কেন্দ্রীয় মন্ত্রী ভিকে সিং

ওয়েব ডেস্ক: বিতর্কিত মন্তব্যের জেরে আবারও বিরোধীদের নিশানায় মোদী সরকার। হরিয়ানায় দুজন দলিত সম্প্রদায়ের শিশু মৃত্যুকে ঘিরে, 'কুকুরকে ঢিল ছোঁড়া'র উপমা টেনে আনলেন কেন্দ্রীয় মন্ত্রী ভিকে সিং।

সূত্রের খবর, প্রাক্তন সেনাপ্রধান কেন্দ্রীয় মন্ত্রী ভিকে সিং বলেন, "সমস্ত ঘটনার দায় সরকারের নয়। যেমন কুকুরকে ঢিল ছোঁড়া হলেও কি দায়ী হবে সরকার।" এই মন্দব্যের পরে সকলের রোষের মুখে পড়েন তিনি।

প্রসঙ্গত, বিজেপি শাসিত হরিয়ানাতে সোমবার রাতে একটি দলিত পরিবারের বাড়ি আগুন দিয়ে পুড়িয়ে দেয় উচ্চবর্গের কিছু মানুষ। গৃহকর্তা জখম হন এবং তাঁর স্ত্রীর অবস্থা রীতিমত আশঙ্কাজনক। কিন্তু বাঁচানো যায়নি ১১ মাসের এবং আড়াই বছরের দুই শিশুকে। কেন্দ্রীয় সরকারকে এই রকম নারকীয় ঘটনার জন্য দায়ী করা হলে, কেন্দ্রীয় মন্ত্রী এই ঘটনাকে 'কুকুরকে ঢিল ছোঁড়া'র সঙ্গে তুলনা করে তার দায়ে ঝেড়ে ফেলতে চান।  

ভিকে সিং-এর এই মন্তব্যের তীব্র নিন্দা করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ক্ষমা চাওয়ার এবং কেন্দ্রীয় মন্ত্রীর পদত্যাগের দাবিতে সরব হয়েছে কংগ্রেস সহ সমস্ত বিরোধী শিবির। দলিত ওই পরিবারের বাড়িতে দেখা করতে যান কংগ্রেস সহ সভাপতি রাহুল গান্ধী।

কেন্দ্রীয় মন্ত্রীর এই মন্তব্যের জন্য আরজেডি সভাপতি লালু প্রসাদ যাদব জানান,  মোদী সরকারের মন্ত্রীদের এই সব মন্তব্যই ভেঙে দিচ্ছে দেশের মেরুদণ্ড।

তবে এই মন্তব্যের পরিপ্রেক্ষিতে ভিকে সিং জানিয়েছে, তাঁর এই মন্তব্যের ভুল ব্যাখ্যা করেছে মিডিয়া। ওই ভাবে কথাটা বলেননি তিনি।  

হরিয়ানার মুখ্যমন্ত্রী মনহর লাল খাট্টার, ওই দলিত পরিবারের সঙ্গে দেখা করেন। চাপের মুখে পড়ে অবশেষে সিবিআই তদন্তের নির্দেশ দেয় রাজ্য।     

.