সংসদে কাগজ ছিঁড়ে বিপাকে Santanu Sen, তৃণমূল সাংসদকে বরখাস্তের প্রস্তাব আনছে BJP

কৃষি বিল, পেগাসাস-সহ একাধিক ইস্য়ুতে আজও উত্তাল সংসদ।

Updated By: Jul 23, 2021, 10:38 AM IST
সংসদে কাগজ ছিঁড়ে বিপাকে Santanu Sen, তৃণমূল সাংসদকে বরখাস্তের প্রস্তাব আনছে BJP

নিজস্ব প্রতিবেদন: পেগাসাস (Pegasus spyware)-সহ অন্যান্য ইস্য়ুতে গত কয়েকদিন ধরে সংসদে তুমুল হট্টগোল করেছে বিরোধীরা। জমি ছাড়তে নারাজ বিজেপি। বৃহস্পতিবার রাজ্যসভায় ফোনে আড়ি পাতার অভিযোগের জবার দেওয়ার সময় কেন্দ্রীয় তথ্য প্রযুক্তি মন্ত্রী অশ্বিনী বৈষ্ণের (Ashwini Vaishnaw) হাত থেকে কাগজ কেড়ে নেন শান্তনু সেন (Santanu Sen)। তৃণমূলের সাংসদের সেই কীর্তিকে হাতিয়ার করে এবার ময়দানে নামছে বিজেপি। শান্তনু সেনের (Santanu Sen) বিরুদ্ধে Suspension Motion আনতে চলেছে বিজেপি।

জানা গিয়েছে, বিদেশ এবং সংসদ বিষয়ক মন্ত্রকের প্রতিমন্ত্রী  ভি মুলরিধরন এই Suspension Motion আনবেন। গোটা বাদল অধিবেশন তৃণমূল সাংসদ শান্তনু সেনেকে (Santanu Sen) বরখাস্তের আর্জি জানাবেন তিনি। ইতিমধ্যে রাজ্যসভার চেয়ারম্যান তথা উপ-রাষ্ট্রপতি বেঙ্কাইয়া নায়ডুর সঙ্গে দেখা করেছেন বিজেপির রাজ্যসভার নেতা পীযূষ গোয়েল, ডেপুটি লিডার মুক্তার আব্বাস নাকভি এবং ভি মুলরিধরন। অন্যদিকে এর বিরোধিতায় সরব তৃণমূল। তাদের রাজ্যসভার সাংসদ সুখেন্দুশেখর রায়ের অভিযোগ, 'বিরোধীদের কণ্ঠরোধ করতে চাইছে সরকার'।  

আরও পড়ুন: Terror attack: জম্মুতে পাকিস্তানি Drone ধ্বংস করল পুলিস, উদ্ধার বিপুল বিস্ফোরক

আরও পড়ুন:বিদেশে কোভিডে প্রাণ হারিয়েছেন ৩,৫৭০ জন ভারতীয়, সবচেয়ে বেশি সৌদি আরবে : কেন্দ্র

অন্যদিকে স্পেগাসাস (Pegasus spyware) ও কৃষি আইন (Farm Laws) নিয়ে সরকারের উপর চাইছে কংগ্রেস। সকালেই একপ্রস্থ রণকৌশল বৈঠক করেছেন রাহুল গান্ধী-অধীর চৌধুরীরা। সূত্রের খবর, সেখানেই ঠিক হয়েছে, বিভিন্ন ইস্য়ুতে সরকারকে নাস্তানাবুদ করবেন কংগ্রেস সাংসদরা। সংসদের ভিতরে ও বাইরে আক্রমণের ঝাঁজ বাড়ানো হবে। সেই মতো, কৃষি আইনের উপরে রাজ্যসভায় suspension of Business নোটিস জমা দেন কংগ্রেস সাংসদ দীপেন্দর সিং হুদা। পেগাসাস ইস্য়ুতে লোকসভায় মুলতুবি প্রস্তাব আনেন কংগ্রেস সাংসদ মণিক্কাম ঠাকুর। এরপর সংসদের বাইরে গান্ধী মূর্তির পাদদেশে বিক্ষোভ দেখান কংগ্রেস, ডিএমকে ও শিবসেনা সাংসদরা। 

Pegasus spyware কাণ্ডে বৃহস্পতিবার উত্তাল ছিল রাজ্যসভা। গন্ডগোলের জেরে শেষপর্যন্ত গোটা দিনের জন্য অধিবেশন মুলতুবি করে দিতে হয়। ওইদিন পেগাসাস স্পাইওয়্যার ইস্যুতে কেন্দ্রের বিরুদ্ধে সোচ্চার হয় বিরোধীরা। রাজনীতিবিদ সহ দেশের একাধিক বিশিষ্ট মানুষজনের ফোনে আড়ি পাতার অভিযোগের জবার দিতে ওঠেন কেন্দ্রীয় তথ্য প্রযুক্তি মন্ত্রী অশ্বিনী বৈষ্ণ। কিন্তু তার হাত থেকে কাগজ কেড়ে নিয়ে তা ছিঁড়ে ফেলেন তৃণমূল সাংসদ শান্তনু সেন। এনিয়ে তোলপাড় হয় রাজ্যসভা।

.