Varanasi Vishwanath Temple Polices: বেনারসের বিশ্বনাথ মন্দিরে গেরুয়া ধুতি-পাঞ্জাবি পরে, কপালে তিলক কেটে এঁরা কারা ঘুরছেন?

Varanasi Vishwanath Temple Police In Saffron Attire: বেনারসের কাশী বিশ্বনাথ মন্দিরে এবার 'নো টাচ পুলিস'। আসছে নতুন নিয়ম। বেনারসের কাশী বিশ্বনাথের মন্দির নিয়ে ভারতীয়দের, বিশেষ করে হিন্দু সম্প্রদায়ের মানুষের ভাবাবেগ মাত্রাছাড়া। এই মন্দিরটি ভারতের বিভিন্ন দিকে ছড়িয়ে থাকা দ্বাদশ জ্যোতির্লিঙ্গের একটি।

Updated By: Apr 12, 2024, 03:11 PM IST
Varanasi Vishwanath Temple Polices: বেনারসের বিশ্বনাথ মন্দিরে গেরুয়া ধুতি-পাঞ্জাবি পরে, কপালে তিলক কেটে এঁরা কারা ঘুরছেন?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: মন্দিরটি ভারতের বিভিন্ন দিকে ছড়িয়ে থাকা দ্বাদশ জ্যোতির্লিঙ্গের একটি। বেনারসের কাশী বিশ্বনাথের মন্দির নিয়ে ভারতীয়দের, বিশেষ করে হিন্দু সম্প্রদায়ের মানুষের ভাবাবেগ মাত্রাছাড়া। সেই মন্দিরে এবার 'নো টাচ পুলিস'। আসছে নতুন নিয়ম। এত জনপ্রিয় একটি মন্দিরে সারা বছরই ভিড় লেগে থাকে। ভিড় সামলাতে এবং মন্দিরে নিরাপত্তা ও আইন-শৃঙ্খলা পরিস্থিতি সুস্থিত রাখতে প্রয়োজন পুলিস। সেই ব্যবস্থা সেখানে এতদিন ছিলই।

আরও পড়ুন: Sikkim: এবার ১৭ হাজার ফুট উচ্চতায় অ্যান্টি-ট্যাংক মিসাইল! এসে গেল পূর্ব ভারতের নতুন প্রহরী...

তবে বুধবার মন্দিরে গিয়ে অবাক হয়ে যান ভক্তরা। কেননা, সাধারণত দিনে কড়া নিরাপত্তার চাদরে মোড়া থাকে বিশ্বনাথ মন্দির। কিন্তু ভক্তেরা বুধবার দেখেন, মন্দির চত্বরে কোথাও পুলিশ নেই। কেন? হঠাৎই তাঁদের নজরে আসে, ভিড় সামলাচ্ছেন ধুতি-কুর্তা পরা ও মাথায় গেরুয়া তিলক কাটা কয়েকজন ব্যক্তি। ব্যাপার কী? জানা গেল, এঁরাই পুলিস! পুলিসের বেশভূষায় বদল কেন? তখন পুলিসের তরফেই জানা গেল, এ তাঁদের নতুন ইউনিফর্ম!

কেন হঠাৎ ইউনিফর্ম বদল? 

বারাণসী পুলিসের তরফে জানানো হয়েছে, মন্দির চত্বরে কাজ করতে গিয়ে পুণ্যার্থীদের সঙ্গে পুলিস যাতে মিলেমিশে যেতে পারে, সেজন্যই এই সিদ্ধান্ত। মন্দিরের পরিবেশের সঙ্গে সামঞ্জস্য রেখে তাই পোশাক বাছা হয়েছে। পুলিসের কাজ সহজ করতে ও ভক্তদের মনে তাদের ভাবমূর্তি বন্ধুত্বপূর্ণ ভাবমূর্তি করতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানানো হয়েছে।

আরও পড়ুন: Lok Sabha Elections 2024: ইন্দিরা গান্ধীকে গুলিতে ঝাঁঝরা করেছিল বাবা, ছেলে এবার ভোটের ময়দানে...

পুলিস বলতে খাকি উর্দিধারীদেরই বোঝায়। তবে চলতি সপ্তাহ থেকে হঠাৎ বদলে গেল যোগী রাজ্যের পুলিসের ইউনিফর্ম। কাশী বিশ্বনাথ মন্দিরে এখন যাঁরা ডিউটি করছেন, তাঁদের উর্দি খাকি নয়, রীতিমতো পূজারীর পোশাক পরে ঘুরছেন তাঁরা। পরনে ধুতি, পাঞ্জাবি, গলায় উত্তরীয় ও রুদ্রাক্ষের মালা, কপালে গেরুয়া তিলক! মহিলা পুলিস কর্মীরা পরবেন গেরুয়া রঙের সালওয়ার-কামিজ, ব্যবহার করবেন গেরুয়া ওড়না।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.