জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: নিজের দফতরের ৮ আধিকারিককে ১২টি স্ট্যান্ডিং কমিটি ও ৮টি দফতর সম্পর্কিত স্ট্যান্ডিং কমিটিতে মনোনয়ন দেওয়ার অভিযোগ উঠল উপরাষ্ট্রপতি ও রাজ্যসভার চেয়ারম্যান জগদীপ ধনখড়ের বিরুদ্ধে। এমনটাই খবর এক সর্বভারতীয় সংবাদমাধ্যম সূত্রে। এনিয়ে সুর চড়াল বিরোধীরা।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন-পাক এজেন্টদের সিম কার্ড সাপ্লাই করত এরা, দুই জেলা থেকে ৫ জনকে গ্রেফতার করল পুলিস


উপরাষ্ট্রপতির আধিকারিক ও স্পেশাল ডিউটি অফিসার হিসেবে কর্মরত রাজেশ এস নায়েক, ব্যক্তিগত সচিব সুজিত কুমার, অতিরিক্ত ব্যক্তিগত সচিব সঞ্জয় ভার্মা ও ওএসডি অভয় সিং শেখাওয়াতকে বিভিন্ন হাউস কমিটিতে সদস্য হিসেবে স্থান দিয়েছেন। এছাড়াও ধনখড়ের অফিসের আরও ৪ আধিকারিক অন্যান্য হাউস কমিটিতে রয়েছেন। এরা হলেন, অখিল চৌধুরি, দীনেশ ডি, কৌস্তভ সুধাকর ভালেকর, অদিতি চৌধুরি।


মঙ্লবার রাজ্যসভার সচিবালয় থেকে জারি করা এক নির্দেশিকায় বলা হয়েছে, আজ থেকেই ওইসব আধিকারিকদের ওইসব কমিটিতে সদস্যপদ দেওয়া হল। পরবর্তী নির্দেশ না আসা পর্য়ন্ত ওই নির্দেশই বহাল থাকবে।


এমন সদস্যপদ দেওয়া নিয়ে সুর চড়িয়েছে কংগ্রেস। দলের লোকসভার সদস্য মণীষ তিওয়ারি এক ট্যুইট করে লিখেছেন, উপরাষ্ট্রপতি রাজ্যসভার চেয়ারম্যান। তিনি সদস্য নন। উনি কীভাবে তাঁর ব্যক্তিগত সচিবদের পার্লামেন্টারি স্ট্যান্ডিং কমিটিতে স্থান দিতে পারেন?


বিভিন্ন কমিটিতে রাজ্যসভার চেয়ারম্যানের আধিকারিকদের স্থান দেওয়ার বিভিন্ন গোপন বৈঠকে তারা থাকতে পারবেন। এনিয়ে লোকসভার প্রাক্তন সেক্রেটারি জেনারেল পি ডি টি আচার্য এক সর্বভারতীয় সংবাদনমাধ্যমে বলেন, রাজ্যসভার স্পিকার বা চেয়ারম্যান সংসদের কমিটিতে তাঁদের ব্যক্তিগত সচিবদের স্থান দিতে পারেন না। এঁরা পার্লামেন্টারির সেক্রেটারিয়েটের অংশ নয়। এই ধরনের নিয়োগ আগে হয়নি।


রাজ্যসভার একাধিক কমিটিতে চেয়ারম্যানের ব্যক্তিগত সচিবদের মনোনয়ন নিয়ে মুখ খুলেছেন রাজ্যসভায় কংগ্রেসের চিফ হুইপ জয়রাম রমেশ। তিনি বলেন, এই ধরনের পদক্ষেপের কী যুক্তি রয়েছে বুঝতে পারছি না। রাজ্যসভার সব কমিটিকেই  উপযুক্ত সদস্যরা রয়েছেন। ওইসব কমিটি রাজ্যসভার, চেয়ারম্যানের নয়।


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)