প্রেমিকার পাসওয়ার্ড হাতিয়ে অনলাইন ক্লাসে পর্ন চালাল বয়ফ্রেন্ড! অভিযোগ শিক্ষিকার

রক্ষার সেটিংস সম্পর্কে তাদের জ্ঞানের অভাব রয়েছে ছাত্রীদের

Updated By: Nov 11, 2020, 05:03 PM IST
প্রেমিকার পাসওয়ার্ড হাতিয়ে অনলাইন ক্লাসে পর্ন চালাল বয়ফ্রেন্ড! অভিযোগ শিক্ষিকার

নিজস্ব প্রতিবেদন: অনলাইন ক্লাস চলাকালীন ভার্চুয়াল হয়রানি অভিযোগ আনলেন একাধিক শিক্ষিকা। তাদের অভিযোগ ছাত্রীরা কম্পিউটার উইন্ডোতে উপস্থিত হওয়ার পরই কেউ কেউ ক্লাস চলাকালীন পর্ন ক্লিপ চালিয়ে দেয়। একজন মহিলা শিক্ষক বলেছেন, "এটা স্পষ্ট যে কিছু  ছাত্রী অনলাইনে ক্লাসে প্রবেশ করার পরই তাদের পরিচিত ছেলেদের সঙ্গে তাদের লগইন আইডি এবং পাসওয়ার্ড শেয়ার করেছেন। আর সেই সুযোগই নিচ্ছে  তারা"। 

লখনউতে কমপক্ষে দুটি মহিলা ডিগ্রি কলেজ এবং একটি বালিকা স্কুলে এই ঘটনা ঘটেছে। কিছু সময়ের জন্য প্রতিষ্ঠানগুলিতে ক্লাস স্থগিত করা হয়েছে। কলেজের তরফে বলা হয়েছে, " যেসব ছাত্রছাত্রীরা বহিরাগতদের সঙ্গে তাদের লগইন আইডি এবং পাসওয়ার্ড শেয়ার করেছে তাদের সনাক্ত করেছি এবং তাদের উপর কড়া নজর রাখা হয়েছে। এখনও পর্যন্ত এই ঘৃণ্য ঘটনার পুলিসে অভিযোগ করা হয়নি।" 

কলেজ কর্তৃপক্ষ প্রতি ক্ষেত্রেই ছাত্রীদের সতর্ক করেছে। তারা যদি তাদের বয়ফ্রেন্ড বা ভাইয়ের সঙ্গে লগইন আইডি এবং পাসওয়ার্ড শেয়ার করে থাকে তা যে জানায় কলেজকে। বিএ প্রথম বর্ষের এক শিক্ষার্থীর কথায়, "কোনও অনুপ্রবেশের জন্য আমাদের দোষী করা উচিত নয়। অনলাইন ক্লাসে হ্যাক করা এত সহজ এবং কলেজের কর্মকর্তারা আমাদের দোষ দিচ্ছেন। যে কোনও ছাত্র ছাত্রী কেন যেচে সমস্যাকে ডেকে আনবেন?" 

এদিকে, সুপরিচিত সাইবার বিশেষজ্ঞ রক্ষিত ট্যান্ডন বলেছেন, যে স্কুল ও শিক্ষার্থীরা মহামারী চলাকালীন প্রযুক্তি গ্রহণ করেছে, তবে কীভাবে নিরাপদ থাকতে হয় তা তারা জানে না। উদাহরণস্বরূপ, শিক্ষার্থীরা তাদের দেওয়া ডিফল্ট পাসওয়ার্ডগুলি পরিবর্তন করে না। এছাড়াও, সুরক্ষার সেটিংস সম্পর্কে তাদের জ্ঞানের অভাব রয়েছে।

.