সাফ কারা হল! খোঁচা মমতার, একুশের ফাইনালে সাফ হবেন, পাল্টা দিলীপের

উপনির্বাচনে ৩টি বিধানসভা কেন্দ্রে হারলেও 'ঊনিশে হাফ, একুশে সাফ' লক্ষ্য থেকে সরছেন না দিলীপ ঘোষ। 

Updated By: Nov 28, 2019, 06:36 PM IST
সাফ কারা হল! খোঁচা মমতার, একুশের ফাইনালে সাফ হবেন, পাল্টা দিলীপের

জ্যোতির্ময় কর্মকার: 'ঊনিশে হাফ, একুশে সাফ।' স্বভাবসিদ্ধ ভঙ্গিতে তৃণমূলকে আক্রমণ করতে স্লোগান দিয়েছিলেন দিলীপ ঘোষ। লোকসভা ভোটে ১৮টি আসনপ্রাপ্তির পর রাজ্য সভাপতি সেই 'মন্ত্র'ই দিয়েছিলেন দলের কর্মীদের। উপনির্বাচনে তৃণমূল 'কামব্যাক' করার পর সেটাই সুদে-আসলে ফিরিয়ে দিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। কিন্তু 'একুশে সাফ' স্লোগান থেকে সরছেন না দিলীপ ঘোষ। তিনি উপনির্বাচনকে সেমিফাইনাল মানতেও নারাজ।                      
লোকসভা ভোটে ১৮টি আসন পেয়ে শাসক দলকে ধাক্কা দিয়েছিল বিজেপি। দলের সভাপতি হুঙ্কার দিয়েছিলেন,''ঊনিশে হাফ করেছি, ২১ শে সাফ করব।'' সেই চ্যালেঞ্জের জবাব দেওয়ার জন্য উপনির্বাচনের ফলপ্রকাশের দিনটি বেছে নিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। 'মওকা ও দস্তুর' বুঝে জি ২৪ ঘণ্টার এডিটর অনির্বাণ চৌধুরীকে ফোনে মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, ''বড় বড় কথা বলেছিল, ঊনিশে হাফ, একুশে সাফ। ৫ মাস আগে নির্বাচন হয়েছিল। মানুষ বুঝিয়ে দিয়েছেন, সাফ কারা হয়ে গেল। এটা সবে ১৯।  ২১ অনেক দেরি। বিজেপি বাংলার পাপ। সারা দেশের পাপ। ''    

উপনির্বাচনে ৩টি বিধানসভা কেন্দ্রে হারলেও 'ঊনিশে হাফ, একুশে সাফ' লক্ষ্য থেকে সরছেন না দিলীপ ঘোষ। উপনির্বাচনের ফলে যে কোনও প্রভাব পড়বে না তাও বুঝিয়ে দিয়েছেন রাজ্য সভাপতি। দিল্লিতে তিনি বলেন, ''উপনির্বাচনে আলাদা পরিবেশে ভোট হয়। উপনির্বাচনে তাঁর কেন্দ্রে হেরে গিয়েছিলেন যোগী আদিত্যনাথ। লোকসভা ভোটে আবার বিজেপি জিতেছে। একটা-দুটো ছোটখাটো নির্বাচন দেখে সার্বিক পরিস্থিতির বিশ্লেষণ করা উচিত নয়।'' কিন্তু সেমিফাইনালে তো হেরে গেলেন? দিলীপের জবাব, সেমিফাইনাল লোকসভা ভোটে হয়ে গিয়েছে। একুশে সাফ ফাইনালের দিকে এখন এগোচ্ছি।

বিজেপির রাজ্য সভাপতি বুঝিয়ে দিলেন, 'একুশে সাফ' থেকে নড়চড় হচ্ছে না তাঁর দল। আবার তৃণমূল নেত্রীও জানিয়ে দিলেন, নবান্ন এখনও দূর। তিনটি কেন্দ্রে উপনির্বাচন হলেও চ্যালেঞ্জ-পাল্টা চ্যালেঞ্জে সরগরম রাজ্য রাজনীতি। 

আরও পড়ুন- লাথি খেয়ে মাত্র ২টি ভোট পেলেন জয়প্রকাশ, করিমপুরে একাধিক বুথে 'সন্দেহজনক' ফল

.