রাজ্যের পর্যটকরা এখনও আটকে বন্যাবিধ্বস্ত উত্তরাখণ্ডে

বন্যাবিধ্বস্ত উত্তরাখণ্ডে এখনও আটকে রয়েছেন এরাজ্যের বহু পর্যটক। রাজ্যের আটকে পড়া পর্যটকদের সাহায্য করতে উত্তরাখণ্ড গিয়েছেন দুই মন্ত্রী মদন মিত্র ও রচপাল সিং। পর্যটক ও তীর্থযাত্রীদের ফেরার ব্যবস্থা নিশ্চিত করতে উদ্যোগ নিচ্ছে রাজ্য সরকার। এক নজরে দেখে নেওয়া যাক, রাজ্যের তরফে এখনও পর্যন্ত কী কী ব্যবস্থা করা হয়েছে।

Updated By: Jun 23, 2013, 09:49 AM IST

বন্যাবিধ্বস্ত উত্তরাখণ্ডে এখনও আটকে রয়েছেন এরাজ্যের বহু পর্যটক। রাজ্যের আটকে পড়া পর্যটকদের সাহায্য করতে উত্তরাখণ্ড গিয়েছেন  দুই মন্ত্রী মদন মিত্র ও রচপাল সিং। পর্যটক ও তীর্থযাত্রীদের ফেরার ব্যবস্থা নিশ্চিত করতে উদ্যোগ নিচ্ছে রাজ্য সরকার। এক নজরে দেখে নেওয়া যাক, রাজ্যের তরফে এখনও পর্যন্ত কী কী ব্যবস্থা করা হয়েছে।
বানভাসি উত্তরভারতে আটকে রয়েছেন এরাজ্যের বহু পর্যটক-তীর্থযাত্রী। উদ্ধারকাজে গতি আনতে উনিশে জুন থেকে উত্তরাখণ্ড রয়েছেন রাজ্যের দুই মন্ত্রী মদন মিত্র ও রচপাল সিং। দুর্গতদের সমস্তরকম সহযোগিতা এবং তাঁদের ফিরিয়ে আনার ব্যবস্থার তদারকিও করছেন রাজ্যের দুই মন্ত্রী।
 
আটকে পড়া পর্যটকদের ফিরিয়ে আনতে চোদ্দ সদস্যের দল তৈরি করা হয়েছে। যার দায়িত্বে রয়েছেন প্রিন্সিপাল রেসিডেন্সিয়াল কমিশনার ভাস্কর খুলবে।  
 
হরিদ্বার এবং হৃষিকেশ বাসস্ট্যান্ডে দুটি ক্যাম্প খোলা হয়েছে। যেখান থেকে তীর্থযাত্রীরা তাঁদের ফেরা এবং অন্যান্য বিষয়ে সাহায্য পাবেন।
 
আধিকারিকরা উত্তরাখন্ড এবং হিমাচলের বিভিন্ন জেলা প্রশাসনের সঙ্গে যোগাযোগ রাখছেন। এবং বিভিন্ন এলাকায় উদ্ধারকাজ, খাবার ও জল পৌঁছে দেওয়ার বিষয়ে খোঁজখবর নিচ্ছেন।
 
  
বানভাসি এলাকায় মানুষদের সাহায্যের জন্য দিল্লির বঙ্গভবনেও বিশেষ হেল্পলাইন চালু করেছে রাজ্য সরকার। সেখান থেকে যাবতীয় তথ্য উত্তরাখন্ডের প্রধান কন্ট্রোল রুমে, এবং বিপর্যয় মোকাবিলা কেন্দ্র গুলিতে পাঠিয়ে দেওয়া হচ্ছে।
 
উত্তরাখন্ড সরকারের তালিকা অনুযায়ী খবর, এরাজ্যের প্রায় পাঁচশো তীর্থযাত্রী নিরাপদেই আছেন। এরমধ্যে রয়েছে চোদ্দজনের ট্রেকিং দলটিও । যাঁরা বেশ কয়েকদিন ধরে নিখোঁজ ছিলেন।
 
রেল দফতরের সহযোগিতায় এরাজ্যে আসা ট্রেনগুলিতে বিশেষ কামরার ব্যবস্থা করা হয়েছে।
 
দিল্লি হয়ে যে সমস্ত তীর্থযাত্রীরা ফিরছেন তাঁদের জন্য দিল্লি কালীবাড়ি এবং ভারত সেবাশ্রম সংঘের পক্ষ থেকে  বিনামূল্যে থাকা এবং খাওয়ার ব্যবস্থা করা হয়েছে।
    
 
  
 

.