উত্তরপূর্বের রাজ্যগুলির ৩৭১ ধারাও কি এবার খারিজ করা হবে! অমিত শাহকে নিশানা কংগ্রেসের

কংগ্রেস নেতা বলেন, কোনও রাজ্য যখন ভাঙা হয় তখন তার বিধানসভা বা বিধান পরিষদের সঙ্গে আলোচনা করে তা করা হয়

Updated By: Aug 6, 2019, 01:10 PM IST
উত্তরপূর্বের রাজ্যগুলির ৩৭১ ধারাও কি এবার খারিজ করা হবে!  অমিত শাহকে নিশানা কংগ্রেসের

নিজস্ব প্রতিবেদন: জম্মু ও কাশ্মীরের ৩৭০ ধারা বিলোপ বিতর্কে এবার ৩৭১ ধারার কথা টেনে আনল কংগ্রেস। স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে কংগ্রেস নেতা মণীষ তিওয়ারির প্রশ্ন, এবার কি উত্তরপূর্ব ভারতের জন্য তৈরি ৩৭১ ধারাও বিলোপ করা হবে?

মঙ্গলবার ৩৭০ ধারা বিলোপের কথা লোকসভায় তুলতেই তুমুল হইহট্টগোল শুরু হল লোকসভায়। এভাবে লোকসভাকে এড়িয়ে ৩৭১ ধারাও তুলে দেওয়া হবে কিনা তা নিয়ে প্রশ্ন করেন কংগ্রেস নেতা মণীষ তিওয়ারি।

আরও পড়ুন-জাতীয় পতাকা হাতে মিছিল করলে গ্রেফতার করছে পুলিস, এটা কি পাকিস্তান? প্রশ্ন সায়ন্তন বসুর

কংগ্রেস নেতা বলেন, কোনও রাজ্য যখন ভাঙা হয় তখন তার বিধানসভা বা বিধান পরিষদের সঙ্গে আলোচনা করে তা করা হয়। সংবিধানের ৩ নম্বর ধারাতেই তার ব্যবস্থা রয়েছে। অন্ধ্র ও তেলেঙ্গানা হওয়ার সময়েও একই জিনিস হয়েছিল। জম্মু ও কাশ্মীরে বর্তমানে কোনও বিধানসভা নেই। তাই তা এড়িয়ে কীভাবে রাজ্য ভেঙে দেওয়া হল!

মণীষ তিওয়ার এদিন প্রশ্ন তোলেন, ৩৭০ ধারার পাশাপাশি সংবিধানের ৩৭১ ধারাও রয়েছে। সেখানে ৩৭১ ধারার এ-আই পর্যন্ত রয়েছে। ওই ধারায় নাগাল্যান্ড, অসম, মণিপুর, অন্ধ্রপ্রদেশ ও সিকিমকে কিছু সুবিধে দেওয়া হয়েছে। এখন ৩৭০ ধারা বিলোপ করা হয়েছে। তাহলে কি ৩৭১ ধারাও বিলোপ করা হবে? ওইসব রাজ্যেকে আপনি কী বার্তা দিতে চলেছেন।

আরও পড়ুন-জম্মু-কাশ্মীরে ৩৭০ ধারা বিলোপ একেবারেই ভারতের নিজস্ব বিষয়, সাফ জানাল মার্কিন স্বরাষ্ট্র দফতর

উল্লেখ্য, এদিন কংগ্রেস সংসদ অধীর চৌধুরি বলেন, কাশ্মীর সমস্যা অভ্যন্তরীণ না দ্বিপাক্ষিক বিষয়। তিনি মনে করিয়ে দেন, ১৯৪৮ সাল থেকে রাষ্ট্রসঙ্ঘে নিরাপত্তা পরিষদের পর্যবেক্ষণে রয়েছে এই ইস্যু। সরকার স্পষ্ট করুক কাশ্মীর ইস্যু অভ্যন্তরীণ না দ্বিপাক্ষিক বিষয়। পাল্টা বলেন অমিত শাহও। কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রীর সোজাসুজি প্রশ্ন, বলুন কংগ্রেস ৩৭০ ধারা বিলোপের পক্ষে নাকি পক্ষে নয়। আগে সংসদে এটা স্পষ্ট করুক সরকার।