'পদ্ম কাঁটা' থেকে বাঁচতে তেল-জল-ঘি মিশল বিহারে

পাটনা: কথায় বলে রাজনীতিতে সবই সম্ভব।

Updated By: Jul 26, 2014, 08:51 PM IST
'পদ্ম কাঁটা' থেকে বাঁচতে তেল-জল-ঘি মিশল বিহারে

পাটনা: কথায় বলে রাজনীতিতে সবই সম্ভব। সেটাই আরও একবার প্রমাণ হল। বিহারের দুই যুযুধান পক্ষ কংগ্রেস-আরজেডি ও জেডিইউ জোট গড়ে ভোটে লড়ার সিদ্ধান্ত নিল। আগামী মাসে বিহারে যে দশটি আসনে বিধানসভার উপনির্বাচনে হতে চলেছে তাতে জোট করে লড়বে বিজেপ বিরোধী এই তিন দল। ৩০ জুলাই বিহারের প্রাক্তন মুখ্যমন্ত্রী নীতীশ কুমার পাটনার ফেরার পরই এই জোটের আনুষ্ঠানিক ঘোষণা করা হবে। ভোট হতে চলা ১০ টি বিধানসভা আসনের মধ্যে লালুর দল আরজেডি লড়বে ৫টিতে, নীতীশের দল জেডিইউ লড়বে ৩টি আসনে, কংগ্রেস লড়বে ২টিতে।

আরজেডি বাধায়ক তথা মন্ত্রী শ্যাম রাজাক শনিবার আরজেডি প্রধান লালুপ্রসাদ যাদবের সঙ্গে আসন বণ্টন নিয়ে কথা বলেন। দু পক্ষই এই বৈঠককে সন্তোষজনক বলে জানিয়েছে। রাজ্যে ২০১৫ বিধানসভা নির্বাচনের আগে এই জোট খুবই তাত্‍পর্যের বলে মনে করছে রাজনৈতিক মহল। কারণ সদ্য সমাপ্ত লোকসভা নির্বাচনে রামবিলাস পাসোয়ানের সঙ্গে জোট করে ৪০ টি লোকসভা আসনের মধ্যে ৩১টিতে জয়লাভ করে। সেই হিসাবে কার্যত একতরফা লড়াই হওয়ার কথা আগামী বছর বিধানসভায়। কিন্তু তিন দলের জোট হলে লড়াই যে হাড্ডাহাড্ডি হবে সেটা বলাই বাহুল্য।

এমন খবরটা কোনওদিন ঘটবে সেটা হয়তো কেউ আঁচ করতে পারেননি। কিন্তু গত তিন বছরে রাজ্যে বিজেপির অকল্পনীয় উত্থান অসম্ভবকে সম্ভব করে দিল। লালুর সবচেয়ে বড় রাজনৈতিক শত্রু নীতীশ কুমার আজ বন্ধু হয়ে গেলেন। আবার নীতীশের সবচেয়ে বড় শত্রু কংগ্রেস এখন সবচেয়ে বড় বন্ধু হল। রাজনীতিতে কেউ চিরশত্রু, আবার কেউ চিরবন্ধু হয় না সেটাই প্রমাণ করে দিল এই খবর।

.