White Coloured Snake: বৃষ্টির পরই বেরিয়ে এল দুধসাদা সাপ, ভাইরাল ভিডিয়ো

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: কিছুদিন আগে পুণায় দেখা গিয়েছিল। এবার হিমাচলপ্রদেশের চাম্বায়। দেখা মিলল এক দুধসাদা সাপের। সেই ভিডিয়ো ছড়িয়ে পড়তেই চাঞ্চল্য ছড়াল জেলায়। কারণ এরকম সাদা সাপের বেরিয়ে আসাকে খুব একটা ভালো ব্যাপার বলে মনে করছেন না এলাকার মানুষজন।

আরও পড়ুন-'মেসির সঙ্গে খেলে অবসর নিতে চাই', ইচ্ছের কথা জানালেন লুইস সুয়ারেজ 

এই ধরনের সাপ খুবই বিরল। কালো চামড়ার সাপের এমন পিগমেন্টটেশন খুব একটা দেখা যায় না। প্রায় ৫ ফুট লম্বা অদ্ভূত দর্শন ওই সাপটি পাথর ও ঘাসের জঙ্গলের ভেতর দিয়ে ঢুকে শুকনো ডালপালার পাশ  দিয়ে লুকোনরা চেষ্টা করছিল।  এই ধরনের সাপকে অত্যন্ত বিরল বলেই মনে করা হয়। এলাকা বৃষ্টির পরই বাইরে বেরিয়ে পড়ে ওই সাপটি। এমনটাই দাবি এলাকাবাসীর।  

জেনেটিক সমস্যা নিয়ে জন্মালে সাপের এই ধরনের রঙ হয়ে যায়। একে বলা হয় অ্যালবিনিজিম। কোনও সাপ যদি হলুদ, সাদা বা লাল হয় তাহলে এরকম জিনগত সমস্যা থাকলে তা শেষপর্যন্ত হলুদ ও সাদা হয়ে যায়। সেই সাপের চোখ লাল হয়ে যায়। পরবর্তীতে সাপটি অন্ধও হয়ে যেতে পারে।

উল্লেখ্য, ২০২০ সালের জুন মাসে কর্ণটাকের বান্তওয়ালে দেখা মিলেছিল এক সাদা পাইথনের। এলকার একটি বাড়ি থেকে উদ্ধার হয় বিশাল ওই সাপ। বনকর্মীরা সাপটিকে উদ্ধার করে জঙ্গলে ছেড়ে দেয়। এই ধরনের পাইথন বিরল হলেও বিষাক্ত নয়। ফলে যে বাড়িটিতে সেটি ছিল সেখানে কারও কোনও ক্ষতি করেনি। পশ্চিম ও মধ্য আফ্রিকায় এই ধরনের সাদা পাইথনের দেখা মেলে। তবে সেখানেও এটি বেশ বিরল। সাধারণভাবে মানুষকে এরা আক্রমণ করে না। তবে বহু মানুষজন ও জীবজন্তু এর শিকার হয়েছে এমন বহু উদাহরণ রয়েছে।

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

 

English Title: 
White albino snake seen in Himachal Pradesh, video goes viral
News Source: 
Home Title: 

বৃষ্টির পরই বেরিয়ে এল দুধসাদা সাপ, ভাইরাল ভিডিয়ো

White Coloured Snake: বৃষ্টির পরই বেরিয়ে এল দুধসাদা সাপ, ভাইরাল ভিডিয়ো
Yes
Is Blog?: 
No
Section: