‘হাতের’ দায়িত্ব কার হাতে? গান্ধী না অগান্ধী! ফয়সলা কিছুক্ষণের মধ্যেই

 কংগ্রেসের অন্তর্বর্তীকালীন সভাপতি সোনিয়া গান্ধী অসুস্থতার কারণ দেখিয়ে নিজে থেকেই সরে যেতে চাইছেন। রাহুল গান্ধীও ইতিবাচক মনোভাব দেখাচ্ছেন না

Edited By: সোমনাথ মিত্র | Updated By: Aug 24, 2020, 11:30 AM IST
‘হাতের’ দায়িত্ব কার হাতে? গান্ধী না অগান্ধী! ফয়সলা কিছুক্ষণের মধ্যেই
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: আজ, সোমবার, আর কয়েক ঘণ্টার মধ্যেই ফয়সলা হয়ে যাবে, শতাব্দী প্রাচীন কংগ্রেসের হাল কার হাতে? গান্ধীদের না অগান্ধীদের? তবে, গত ২৪ ঘণ্টা ধরে একটি চিঠি নিয়ে যে ভাবে রাজনৈতিক মহলে তোলপাড় তৈরি হয়েছে, তাতে স্পষ্ট, কংগ্রেসের হাল যার হাতেই আসুক, তাঁকে ‘দৃশ্যমান’, ‘সক্রিয়’ এবং সর্বক্ষণের জন্য দলকে পরিচালনা করতে হবে। এমনটাই চাইছেন দলের সিংহভাগ শীর্ষ নেতৃত্ব।

সূত্রের খবর, কংগ্রেসের অন্তর্বর্তীকালীন সভাপতি সোনিয়া গান্ধী অসুস্থতার কারণ দেখিয়ে নিজে থেকেই সরে যেতে চাইছেন। রাহুল গান্ধীও ইতিবাচক মনোভাব দেখাচ্ছেন না। সোনিয়া গান্ধীকে দু’সপ্তাহ আগে একটি চিঠি দিয়ে ২৩ জন কংগ্রেস নেতা তাঁদের অবস্থানের কথা জানান। সেই চিঠিতে সম্প্রতি দল পরিচালনায় বেশ কিছু ক্ষেত্রে অসন্তোষ প্রকাশ করা হয়েছে। তাঁর চাইছেন, অন্তর্বর্তীকালীন নয়, সর্বক্ষণের জন্য সক্রিয় নেতৃত্বের প্রয়োজন। তবে, সোনিয়া গান্ধী যদি সেই হাল ধরতে চান, অনেকের তাতে আপত্তি নেই বলে জানা গিয়েছে। তিন রাজ্যের মুখ্যমন্ত্রী অমরিন্দর সিং, অশোক গেহলট, ভূপেশ বাঘেল-সহ অধীর চৌধুরী, ডি কে শিবকুমার, সিদ্দারামাইয়ারা সোনিয়ার উপরেই আস্থা রাখছেন। অন্য দিকে সচিন পাইলট, দিল্লি কংগ্রেস ইউনিট, যুব কংগ্রেস চাইছে রাহুল গান্ধী ফের দায়িত্বে ফিরে আসুক।

আরও পড়ুন- খিদের জ্বালায় মারা গেল পাঁচ বছরের মেয়ে, তার পর বাড়িতে পৌঁছল সরকারি অনুদান

সোনিয়া-রাহুল না হলে?

এই মুহূর্তে সোনিয়া এবং রাহুল কেউ নিতে স্বতঃস্ফূর্ত মনোভাব দেখাচ্ছেন না এই দায়িত্ব। যদি গান্ধী পরিবারের বাইরে কেউ হন, তাঁদের মধ্যে নাম উঠে আসছে মল্লিকার্জুন খাড়গে, গুলাম নবি আজ়াদ, আনন্দ শর্মার মতো প্রবীণ নেতার মুখ। সূত্রের খবর, মল্লিকার্জুন খাড়গেকে নিয়ে অসন্তুষ্ট দলের একাংশ। সোনিয়া-রাহুলের আস্থাভাজন হলেও জননেতা হওয়ার মতো মুখ তাঁর নেই। গুলাম নবি আজাদ এবং আনন্দ শর্মার ক্ষেত্রেও একই প্রযোজ্য বলে মত ওয়াকিবহাল মহলের।

বিকল্প পথ!

সূত্রের খবর, স্থায়ী কংগ্রেস সভাপতি যদি এই মুহূর্তে স্থির না হয়, তাহলে পুনরায় অন্তর্বর্তীকালীন সভাপতির পদে হাঁটতে কংগ্রেস ওয়ার্কিং বডি। আরও একটি সূত্রে জানা যাচ্ছে, একটি উচ্চ পর্যায়ে কমিটি তৈরি হতে পারে, যেখানে সোনিয়া গান্ধী, রাহুল গান্ধী-সহ শীর্ষ নেতারা ওই কমিটিতে থাকবেন। সঙ্ঘবদ্ধভাবেই সিদ্ধান্ত নিয়ে দলের পরিচালনা হবে বলে জানা যাচ্ছে।  

.