সরকার গঠন করতে পারব না, রাজ্যপালকে সাফ জানিয়ে দিল মহারাষ্ট্র বিজেপি

শিবসেনা ৫০-৫০ ফর্মুলার কথা বলায় শেষপর্যন্ত ভেস্তে গেল সরকার গঠনের প্রক্রিয়া 

Updated: Nov 10, 2019, 06:55 PM IST
সরকার গঠন করতে পারব না, রাজ্যপালকে সাফ জানিয়ে দিল মহারাষ্ট্র বিজেপি

নিজস্ব প্রতিবেদন: মহারাষ্ট্রে সরকার গঠন নিয়ে বড়সড় ঘোষণা করে দিল রাজ্য বিজেপি। শিবসেনা সহায়তা না করায় সরকার গঠনের মতো প্রয়োজনীয় সংখ্যা তাদের হাতে নেই। ফলে তারা সরকার গঠন করতে রাজি নয়। জানিয়ে দিলেন রাজ্য বিজেপি সভাপতি চন্দ্রকান্ত পাটিল।

আও পড়ুন-উত্তরবঙ্গ সফর বাতিল করে আগামিকালই 'বুলবুল' বিধ্বস্ত এলাকা পরিদর্শনে যাচ্ছেন মুখ্যমন্ত্রী

রবিবার রাজ্যপাল ভগত সিং কোশয়ারির সঙ্গে দেখা করেন দেবেন্দ্র ফড়ণবীস, চন্দ্রকান্ত পাটিল–সহ বিজেপির বেশ কয়েকজন নেতা। রাজ্যপালের সঙ্গে সাক্ষাত শেষে রাজ্য বিজেপি সভাপতি সংবাদমাধ্যমে জানান, আমরা সরকার গঠন করছি না। বিজেপি-শিবসেনা জোটকে ভোট দিয়েছিল মানুষ। শিবসেনা যদি সেই জনাদেশকে অসম্মান করে এনসিপির সঙ্গে জোট করে সরকার গড়ে তাহলে তা করুক। ওদের প্রতি আমাদের শুভকামনা রইল।

উল্লেখ্য, মহারাষ্ট্র সরকার গঠন নিয়ে বেশ কয়েকদিন ধরে টানাপোড়েন চলছে। ২৮৮ আসনের মহারাষ্ট্র বিধানসভায় বিজেপির হাতে এসেছে ১০৫ আসন। সরকার গঠনের জন্য প্রয়োজন ১৪৫ বিধায়কের সমর্থন। সেক্ষেত্রে তদের শিবসেনার সমর্থন প্রয়োজন ছিল। কিন্তু শিবসেনা ৫০-৫০ ফর্মুলার কথা বলায় তা শেষপর্যন্ত ভেস্তে যায়। শিবসেনার দাবি ছিল আড়াই বছর শিবসেনা শিবির থেকে কাউকে মুখ্যমন্ত্রী করতে হবে। বাকি সময় মুখ্যমন্ত্রী থাকবেন বিজেপি শিবির থেকে।

আরও পড়ুন-বুলবুল-এর তাণ্ডবে তছনছ বকখালি, খাঁড়িতে উল্টে পড়ে ট্রলার, লন্ডভন্ড সৈকত বাজার

এদিকে, এনসিপির সঙ্গে জোট করে সরকার গঠনের কথা ভাবছে শিবসেনা। এনিয়ে শরদ পাওয়ারের সঙ্গে কথাবার্তাও চলেছে। তবে শুধুমাত্র এনসিপির সমর্থন নিয়েই তা হবে না। তার জন্য প্রয়োজন কংগ্রেসের সমর্থনও। সেই সমর্থন দেওয়া নিয়ে বেঁকে বসেছে কংগ্রেস একাংশ। ফলে সরকার গঠনের বিষয়টি এখনও সরু সুতোর ওপরেই ঝুলে রয়েছে মারাঠা মুলুকে।