‘দক্ষিণে দাঁড়ানোর সাহস দেখান মোদী’ পালটা চ্যালেঞ্জ শশী থারুর

গত বৃহস্পতিবার ওয়াইনাডের কেন্দ্র জন্য মনোনয়নপত্র জমা দেন রাহুল গান্ধী। এ দিন সিপিএম-র উদ্দেশে বার্তা দেন তাদের বিরুদ্ধে কোনও সমালোচনা করবেন না তিনি

Updated By: Apr 7, 2019, 07:11 PM IST
‘দক্ষিণে দাঁড়ানোর সাহস দেখান মোদী’ পালটা চ্যালেঞ্জ শশী থারুর
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: পাল্টা চ্যালেঞ্জ কংগ্রেস সাংসদ শশী থারুর। বললেন, দক্ষিণ থেকে দাঁড়ানোর সাহস দেখাক প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী! কেরলের ওয়াইনাড থেকে রাহুল গান্ধীর দাঁড়ানোর সিদ্ধান্ত প্রকাশ্যে আসা ইস্তক বিজেপি তাঁকে তুলোধনা করেছে। সম্প্রতি নরেন্দ্র মোদী জনসভায় বলেছেন, সংখ্যাগুরু কেন্দ্র থেকে দাঁড়াতে ভয় পাচ্ছেন রাহুল গান্ধী। আরও স্পষ্ট করে তিনি বলেন, হিন্দুদের ভয়ে দক্ষিণ গিয়ে ভোটে লড়ার সিদ্ধান্ত নেন রাহুল।

রবিবার মহারাষ্ট্রের ওয়ারধার এক জনসভায় শশী থারুর মন্তব্য করেন, কেরল বা তামিলনাড়ু থেকে ভোটে লড়ার সাহস দেখাক নরেন্দ্র মোদী। ওয়াইনাডে রাহুলের লড়া প্রসঙ্গে শশীর যুক্তি, অনেকদিন পর দক্ষিণ থেকে প্রধানমন্ত্রী হওয়ার আশা দেখছেন এখানকার মানুষ। এমনকি রাহুল উত্তর এবং দক্ষিণে সেতুবন্ধনের কাজ করছেন। কিন্তু নরেন্দ্র মোদী বিজেপির ধর্মন্ধতা বয়ে নিয়ে বেড়াচ্ছেন। ভারতের প্রধানমন্ত্রী পদের অসম্মান করছেন তিনি। সমস্ত নাগরিকের প্রধানমন্ত্রী হওয়া উচিত।

গত বৃহস্পতিবার ওয়াইনাডের কেন্দ্র জন্য মনোনয়নপত্র জমা দেন রাহুল গান্ধী। এ দিন সিপিএম-র উদ্দেশে বার্তা দেন তাদের বিরুদ্ধে কোনও সমালোচনা করবেন না তিনি। যদিও কেরলের সিপিএম-র দাবি ওই কেন্দ্রে মূলত লড়াই হবে বামফ্রন্ট বনাম কংগ্রেস। যার ফায়দা বিজেপির মিলবে বলে মনে করছেন সীতারাম ইয়েচুরি, প্রকাশ কারাতরা।      

আরও পড়ুন- ভোট ভাগ হতে দেবেন না, মুসলিমদের উদ্দেশে বার্তা মায়াবতীর

কর্নাটক এবং তামিলনাড়ুর সীমান্ত বরাবর কেরলের এই কেন্দ্র ওয়াইনাড। এই পাহাড়ি এলাকায় ১৮ শতাংশ উপজাতিদের বসবাস। ২০০৯ সালে ওয়াইনাড, কোঝিকড় এবং মালাপুরম এই তিন জেলার ৭ টি বিধানসভা কেন্দ্র নিয়ে তৈরি হয় ওয়াইনাড লোকসভা কেন্দ্র। শুরু থেকেই কংগ্রেসের দখলে এই কেন্দ্র। তবে, পরিসংখ্যান দেখলে ২০০৯-র তুলনায় গত বার ভোট শতাংশ কমেছে কংগ্রেসের। অন্য দিকে ভোট শতাংশ বাড়িয়েছে সিপিআই এবং বিজেপি। মনে করা হচ্ছে, রাহুল গান্ধীর বদলে কংগ্রেসের অন্য কেউ প্রার্থী হলে হাড্ডাহাড্ডি লড়াই হত সিপিআইয়ের।

.