Rahul Gandhi: সাংসদপদের পরে এবার কি বাংলোও ফিরে পাচ্ছেন রাহুল?

Rahul Gandhi: বাদল অধিবেশনের বাকি দিনগুলিতে কি নিয়মিত লোকসভায় রাহুল গান্ধীকে দেখা যাবে? কিন্তু এসবের পাশাপাশি এই মুহূর্তে আর একটি প্রশ্নও উঠছে। তা হল, রাহুল গান্ধী কি এবার সাংসদদের জন্য নির্দিষ্ট বাংলো--যা থেকে তাঁকে প্রায় উচ্ছেদই হতে হয়েছিল শাসকদলের চিঠি-তাড়নায়-- ফিরে পাবেন?

Updated By: Aug 7, 2023, 02:41 PM IST
Rahul Gandhi: সাংসদপদের পরে এবার কি বাংলোও ফিরে পাচ্ছেন রাহুল?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: সাংসদপদ পেলেন, বাংলোও কি পাচ্ছেন? জাতীয় স্তরে ঘুরে বেড়াচ্ছে এই প্রশ্ন। অবশেষে সাংসদপদ ফিরে পেলেন রাহুল গান্ধী। লোকসভার সচিবালয়ের সিদ্ধান্তেই সাংসদপদ ফিরে পেলেন তিনি। 'মোদী পদবি' নিয়ে মন্তব্য মামলায় 'সুপ্রিম' স্থগিতাদেশের পরই রাহুল গান্ধীর সাংসদপদ ফিরে পাওয়ার সম্ভাবনা জোরাল হয়ে ওঠে। সংসদে এখন বাদল অধিবেশন চলছে। সাংসদপদ ফিরে পাওয়ায় আজ, সোমবার থেকেই  রাহুল গান্ধীকে সংসদে দেখতে পাওয়া যাবে কি না, এ নিয়ে কৌতূহল তৈরি হয়েছে বিভিন্ন মহলে। 

আরও পড়ুন: Chandrayaan 3: চাঁদের কাছাকাছি; ভিডিয়ো পাঠাল চন্দ্রযান-৩, ট্যুইট করল ইসরো

বাদল অধিবেশনের বাকি দিনগুলিতে কি নিয়মিত লোকসভায় রাহুল গান্ধীকে দেখা যাবে, প্রশ্ন উঠছে তা নিয়েও। কিন্তু এসবের পাশাপাশি এই মুহূর্তে আর একটি প্রশ্নও উঠছে। তা হল, রাহুল গান্ধী কি এবার সাংসদদের জন্য নির্দিষ্ট বাংলো--যা থেকে তাঁকে প্রায় উচ্ছেদই হতে হয়েছিল শাসকদলের চিঠি-তাড়নায়-- ফিরে পাবেন? তাঁর অফিসিয়াল বাসভবনটি হল দিল্লির ১২ তুঘলক লেন। 'দোষী' সাব্যস্ত হওয়ার পরে ১ মাসের মধ্যেই রাহুল গান্ধী তাঁর ওই বাসভবনটি ছেড়ে দিয়েছিলেন। 

মণিপুর ইস্যুতে কংগ্রেসের আনা অনাস্থা প্রস্তাবের উপর ৮ ও ৯ অগস্ট লোকসভায় আলোচনার দিন ধার্য করেছেন স্পিকার। ৯ তারিখ, শেষ দিনে জবাবি ভাষণ দেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। মণিপুর ইস্যুতে লোকসভায় কৌশলে মোদীকে বিবৃতি দিতে বাধ্য করতেই বিরোধী ইন্ডিয়া জোটের তরফে অনাস্থা আনে কংগ্রেস। এখন রাহুল গান্ধী সাংসদপদ ফিরে পাওয়ায় বিরোধী ইন্ডিয়া জোট যে আরও সুর চড়াবে তা বলাই বাহুল্য। রাজনৈতিক বিশেষজ্ঞদের মতে, যে সময়ে রাহুল গান্ধী তাঁর সাংসদপদ ফিরে পেলেন, তা নিঃসন্দেহে খুব তাৎপর্যপূর্ণ একটা সময়। কারণ রাহুল গান্ধীকে সাসপেনশন নোটিস পাঠানোটা বিরোধী ঐক্যের সলতে পাকানোয় গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছিল। আর এখন রাহুল গান্ধী সাংসদপদ ফিরে পেতে, লোকসভায় বিরোধী ইন্ডিয়া জোট যে তাদের আক্রমণের ঝাঁঝ বাড়াবে, তা বলার অপেক্ষা রাখে না। 

এদিকে রাহুল গান্ধী সাংসদপদ ফিরে পেতেই খুব স্বাভাবিক ভাবেই উচ্ছ্বাসে মেতেছেন কংগ্রেস কর্মীরা। কংগ্রেস কার্যালয়গুলিতে শুরু হয়ে গিয়েছে উৎসব। চলছে মিষ্টিমুখ। 

আরও পড়ুন: Tripura: হিজাব পরা ছাত্রীদের স্কুলে ঢুকতে বাধা, প্রতিবাদ করায় সহপাঠীকে মারধর...

প্রসঙ্গত, মোদী পদবি নিয়ে মন্তব্যে  ‘অপরাধমূলক মানহানি’ মামলায় ২ বছরের কারাদণ্ডের নির্দেশ দিয়েছিল সুরাট আদালত। ২০১৯ সালের  মামলায় তাঁকে দোষী সাব্যস্ত করে গুজরাতের নিম্ন আদালত। সুরাট আদালতের কারাদণ্ডের নির্দেশের পরই খারিজ হয়ে যায় রাহুলের সাংসদপদ। সুরাট কোর্টের নির্দেশের উপর শুক্রবার স্থগিতাদেশ জারি করে শীর্ষ আদালত।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.